একটি ব্যর্থ সম্পর্ক থেকে শিখতে পারেন যে বিষয়গুলো

 

digital-art-398342_1280-1024x768সম্পর্ক যেমন গড়ে উঠে অনেক সময় নানা কারণে সম্পর্ক ভেঙ্গেও যায়। আর সম্পর্ক ভাঙ্গার যন্ত্রণা কতোটা কঠিন সেটা যার সম্পর্ক ভাঙ্গে কেবল সেই বুঝতে পারে। তবে সম্পর্ক ভাঙ্গা গড়ার এই খেলায় আমাদের ভুলে গেলে চলবে না যে জীবন থেমে যাবে না কিংবা সম্পর্ক একবার ভাঙ্গলে আমরা আর দ্বিতীয়বার কোন সম্পর্কে আবদ্ধ হবো না। তাই একটি ব্যর্থ সম্পর্ক থেকে যতোটা পারা যায় শিক্ষা গ্রহণ করা দরকার। যাতে করে আগামীতে আপনাকে আর কোন ব্যর্থ সম্পর্কর গ্লানি বয়ে বেড়াতে না হয়।

আসুন আজ এই ফিচারে জেনে নেই একটি ব্যর্থ সম্পর্ক থেকে আপনি শিখতে পারেন যে ৩ টি গুরুত্বপূর্ণ বিষয়।

সময় কারো জন্য থেমে থাকে না

আমরা প্রায়ই ভেবে থাকি এই মানুষটা ছাড়া আমাদের একদম চলবে না। আজকের এই প্রিয় মানুষটি যদি জীবন থেকে চলে যায় তাহলে হয়তো জীবন স্থবির হয়ে পড়বে। আসলে বাস্তব সম্পূর্ণ ভিন্ন কথা বলে। জীবন সদা বহমান, সেখানে কারও জন্য কিছু থেমে থাকার উপায় নেই। তাই আপনার কোন ব্যর্থ সম্পর্ক থেকে এই শিক্ষাটা একদম নিতে ভুলবেন না। যদি একবার এই বোধটা নিজের মধ্যে পাকাপাকিভাবে বসিয়ে নিতে পারেন তাহলে জীবনে আর কাউকে হারানোর যন্ত্রণা আপনাকে সহজে কাবু করতে পারবেন।

নিজেকে অপরাধী ভাবা বোকামি

যখনই কোন সম্পর্ক ব্যর্থ কমবেশি আমরা সবাই নিজেকেই দায়ী ভাবতে থাকি। নিজের অপারগতাগুলো নিয়ে নিজেদেরই অপরাধী ভাবতে তৎপর হয়ে উঠি। কিন্তু একবারও ভেবে দেখেছেন আপনার এই নিজেকে অপরাধীভাবা স্বভাব আপনার কতোটা ক্ষতি করছে? প্রতিনিয়ত নিজেকে দায়ী ভাবার কারণে আপনি এক সময় নিজেই নিজের কাছে ছোট আর নগণ্য হয়ে যাবেন। যদি আপনি কাউকে হারিয়ে থাকেন বা আপনার কোন সম্পর্ক ব্যর্থ হয়ে থাকে তাহলে মনে রাখুন দোষ কেবল আপনার একার নয়, অপর মানুষটিও সমান অপরাধে অপরাধী।

ক্ষমা করতে শেখা একটা বড় গুণ

একটি ব্যর্থ সম্পর্ক থেকে আপনার শেখা সবচেয়ে ভালো বিষয়টি হল ক্ষমা করার শিক্ষা। সম্পর্ক ভাঙ্গলে মন ভাঙ্গে, আর সাথে ভাঙ্গে একটা মানুষের বিশ্বাস। আর বিশ্বাসভঙ্গ হওয়ার যন্ত্রণা অনেক। এই অবস্থায় যদি আপনি বিশ্বাস ভঙ্গকারী মানুষটিকে ক্ষমা করতে পারেন তাহলে আপনার জীবনের জন্য সবচেয়ে ভালো শিক্ষাটি আপনি গ্রহণ করতে পারবেন।

সময়ের প্রয়োজনে অনেক সময় আমাদের নিজেদের বদলে ফেলতে হয়। একটি ব্যর্থ সম্পর্কও ঠিক তেমনই একটি প্রক্রিয়া। এই প্রক্রিয়াতে একজন মানুষের বলতে গেলে নবজন্ম লাভ হয়। তাই ব্যর্থ সম্পর্ক থেকে নেতিবাচক জ্ঞান না নিয়ে ইতিবাচক জ্ঞানগুলো গ্রহণ করুন, এতে জীবন যাপন অনেক সহজ হয়ে উঠবে।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।