স্ক্রিনশট নিন আপনার এন্ড্রয়েড ফোন থেকেই

974719_748433591896140_575020285_nস্ক্রিনশট কি ?

আপনার স্ক্রিনে যা দেখা যাচ্ছে, তার ছবি তুলে রাখাকে স্ক্রিনশট বলে। বর্তমান স্যোশাল সিভিলাইজেশনের যুগে স্ক্রিনশটের গুরত্ত্ব অপরিসীম। আপনাকে ট্র্যাপে ফেলা কিংবা আপনার নির্দোষতার প্রামাণিক দলিল হতে পারে এই স্ক্রিনশট। অথবা কোন কোটেশান কিংবা গুরত্বপূর্ণ তথ্য সংরক্ষণ করে রাখার জন্য স্ক্রিনশটের বিকল্প নেই। তাই কিভাবে স্ক্রিনশট নিতে হয় এই জ্ঞানটা রাখা খুব জরুরি।

কিভাবে আপনার এন্ড্রয়েড স্মার্টফোনে স্ক্রিনশট নিবেন ?

স্ক্রিনশট নেয়ার জন্য আপনাকে এখন কম্পিউটারে বসতে হবে না। আপনার হাতের এন্ড্রয়েডটি দিয়েই আপনি স্ক্রিনশট নিতে পারবেন।

10749010_748433635229469_1238849012_nআপনার এন্ড্রয়েডটি যদি জিঞ্জারব্রেডের পরের কোন ভার্সন হয়, অর্থাৎ এন্ড্রয়েডের আইসক্রিম-স্যান্ডউইচ ভার্সন ও এর পরের যে কোন ভার্সনে ডিফল্ট সিস্টেমেই স্ক্রিনশট নেয়ার ব্যবস্থা আছে। অর্থাৎ এসব ভার্সনের যে কোন ফোনে আপনাকে আলাদা কোন সফটওয়ার ইনস্টল করা লাগবে না।

প্রথমে আপনি যে পেইজের স্ক্রিনশট নিতে চান সে পেইজে যান। তারপর আপনার ফোনের পাওয়ার বাটন (Power Button) এবং ভলিউম ডাউন বাটন (Volume Down Button) একসাথে চেপে ধরলেই উক্ত পেইজের একটা ছবি তোলা হয়ে যাবে। স্ক্রিনশট হিসেবে নেয়া ছবি গুলো সাধারণত .png ফরম্যাটে সেভ হয়।

আপনার নেয়া স্ক্রিনশটটি কোথায় জমা হবে ?

আপনার তোলা স্ক্রিনশটটি কোথায় জমা হবে সেটা নির্ভর করছে আপনার সেটের Default Disk Write কোন অবস্থায় সেট করা আছে তার উপর। ডিস্ক রাইট যদি Internal Storage মোডে সেট করা থাকে তবে আপনার ফোন মেমরিতে, আর যদি SD Card মোডে সেভ করা থাকে তবে মেমরি কার্ডে দেখুন Picture নামে নতুন একটি ফোল্ডার তৈরি হয়েছে। এই Picture ফোল্ডার ওপেন করলে দেখবেন সেখানে Screenshot নামে আরো একটি ফোল্ডার আছে। আপনার নেয়া স্ক্রিনশটগুলো এই ফোল্ডারে এসে জমা হবে।

আইসক্রিম-স্যান্ডউইচ এর আগের ভার্সনে যেভাবে স্ক্রিনশট নিবেনঃ

এন্ড্রয়েডের প্রথম দিকের ভার্সনগুলোতে সরাসরি স্ক্রিনশট নেয়ার সুবিধা ছিল না। আপনার হাতের এন্ড্রয়েডটি যদি জিঞ্জারব্রেড কিংবা তার আগের ভার্সন হয় তাহলে স্ক্রিনশট নেয়ার জন্য আপনাকে ছোট একটা সফটওয়ার ইন্সটল করতে হবে।

Screen Capture নামের সফটওয়ারটি নামিয়ে নিতে পারবেন এখান থেকে-

http://android.informer.com/social/Screen_Capture_For_Gingerbread_2.3.6.html

এই সফটওয়ারটি ইন্সটল করা থাকলে আপনার জিঞ্জারব্রেডেও পাওয়ার বাটন আর ভলিউম ডাউন বাটন একসাথে লং প্রেস করে স্ক্রিনশট নিতে পারবেন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।