আপনার নতুন সন্তানের জন্যে যে প্রস্তুতিগুলো নিতে হবে

thumb_pregnant-woman-with-husbandঘরে নতুন অতিথি আসা মানে সামনে আপনার অনেক ব্যস্ত দিন শুরু হতে যাচ্ছে। যে কোন কাজেই আগেভাগেই প্রস্তুতি নেয়াটা ভাল। এটি বুদ্ধিমানদের কাজ। আপনি আপনার বাচ্চার জন্যে কোন ৭ টি ব্যাপারে পূর্ব প্রস্তুতি নিয়ে রাখবেন এই লেখাটি পড়লে তা জানতে পারবেন।

১) ঋতু জেনে পোশাক কিনুনঃ
বাচ্চার জন্যে জামা, কাঁথা, তোয়ালে, Bib (লালা ধারন করার জন্যে গলার সাথে যে কাপড় বাঁধা হয়) এসব কিনে ফেলতে হবে। কেনার সময় খেয়াল রাখবেন কোন ঋতুতে আপনার সন্তান পৃথিবীতে আসছে। শীতকাল হলে স্বাভাবিকভাবে আপনাকে একটু বেশি জামা কাপড় কিনতে হবে।

২) ডায়াপার জমিয়ে রাখবেন নাঃ
অনেকেই এই ভুলটি করে থাকে। ডায়াপার কিনে স্টক করে ফেলে। বাচ্চা কত দ্রুত বৃদ্ধি হয় সে ব্যাপারে আপনার কোন ধারণা না থাকতে পারে। ডায়াপার যেহেতু বাচ্চার বয়স এবং ওজনের উপর ভিত্তি করে কেনা হয় তাই ডায়াপার স্টক না করে আপনি বেবি ওয়াইপ (Baby wipe) স্টক করতে পারেন।

৩) বাচ্চার জন্যে খেলনা কিনে রাখুনঃ
আপনি যদি ভেবে রাখেন আপনার বাচ্চা শুধুমাত্র খাবে আর ঘুমাবে তাহলে বড় ভুলটা করেছেন। সে একটু হাত পা নাড়তে পারলেই খেলতে চাইবে। তাই তার জন্যে বর্ণিল, শব্দ উৎপন্ন করে এমন খেলনা কিনে রাখুন। একটু ভাল ধরণের খেলনা কেনাটাই ভাল। কেননা বাচ্চারা খেলনা মুখে দেয়। সে ক্ষেত্রে রাস্তার পাশ থেকে কেনা সস্তা খেলনা সমস্যা ডেকে আনতে পারে। এছাড়া ছোট আকৃতির খেলনা কিনবেন না। বাচ্চা সেটা মুখে ঢুকিয়ে ফেলতে পারে।

৪) প্রসাধনী ও অন্যান্য যে সব জিনিসপত্র লাগবেঃ
নেইলকাটার, চিরুনি, বেবি শ্যাম্পু, বেবি লোশন, থার্মোমিটার, Nasal aspirator এইসব জিনিস কিনে একটা ছোট বক্সে বা ঝুড়িতে একসাথে রাখুন। নয়তো পরে দরকারের সময় খুঁজে নাও পেতে পারেন।

৫) রং বাছাইয়ের ব্যাপারে সতর্ক থাকুনঃ
আপনার সন্তানের বিভিন্ন জিনিস কিনতে গিয়ে রঙ বাছতে সতর্ক থাকুন। মেয়ে বা ছেলে নির্দিষ্ট করে কিনে ফেলবেন না। পরে এতে সমস্যায় পড়তে হতে পারে। সাদা আর সবুজ হচ্ছে সাধারণ রঙ। ছেলে মেয়ে যে কোন সন্তানের সাথে এই রঙটা মানায়। তাই যে কোন কিছু কিনতে এই রঙের কিনবেন।

৬) তার বিছানা সুরক্ষিত রাখুনঃ
তার জন্যে পরিষ্কার বিছানার ব্যবস্থা করতে হবে। বিছানাটি ঘরের অন্ধকার পাশে রাখা যাবে না। কেননা অন্ধকার স্থানে মশাসহ নানা পোকামাকড় থাকার সম্ভাবনা বেশি। এছাড়া আপনার সন্তান যখন হামাগুড়ি দেয়া শুরু করবে তার বিছানার আশেপাশে ঘেরাও দিয়ে রাখবেন। এতে সে যে কোন দুর্ঘটনা থেকে নিরাপদ থাকবে।

৭) ছোট একটি ওয়ারড্রব কিনুনঃ
বাচ্চার সব জামা কাপড় আলাদা রাখা ভাল। সবচেয়ে ভাল হয় তার জন্যে ছোট একটি ওয়ারড্রব কিনতে পারলে। এতে তার সব ব্যবহার্য জামাকাপড় সুন্দর করে আলাদা গুছিয়ে রাখতে পারবেন।

আপনি যদি নতুন বাবা মা হন তবে আপনার পরিচিতজনদের মধ্যে যাদের পূর্ব অভিজ্ঞতা আছে তাদের সাথে কথা বলে নিতে পারেন। এতে কি কি কিনতে হবে, কোন জায়গায় গেলে ভাল জিনিস পাওয়া যাবে আপনি একটি পূর্ণ ধারণা পাবেন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।