ফেসবুকে ব্যক্তিগত নিরাপত্তা বাড়িয়ে তুলবেন যেভাবে

fb_icon_325x325বর্তমান বিশ্বে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মাঝে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে ফেসবুক। দিন দিন এর ব্যবহারকারীর সংখ্যা বেড়েই চলেছে।

এরকম মানুষ খুব কমই পাওয়া যাবে যিনি ফেসবুক ব্যবহার করেন না। ব্যক্তিগত, পেশাগত কারণে অনেকের সাথেই ফেসবুকে যোগাযোগ রক্ষা করে চলতে হয়। কিন্তু এটা করতে গিয়ে অনেক ক্ষেত্রে একজন ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা হচ্ছে হুমকির সম্মুখীন। তাই ফেসবুকে আপনার নিরাপত্তা নিশ্চিত করতে কিছু বিষয় মেনে চলা খুবই জরুরি।

(১) আপনার প্রোফাইলের নিরাপত্তা ব্যবস্থা বা privacy settings জোরদার করুন। যেমন- প্রোফাইল ছবি। এটাকে public অপশনে দিয়ে না রেখে Friends দিয়ে রাখুন। এতে আপনার পরিচিতজনের বাইরে ছবিটি ছড়িয়ে পড়ার আশঙ্কা কমে যাবে।

(২) ফেসবুকের পাসওয়ার্ড হিসেবে কিংবা অন্য কোথাও আপনার মুঠোফোনের নম্বরটি প্রদান করবেন না।

(৩) কাভার ছবির সেটিংস যেহেতু সব সময়ই Public হিসেবে থাকে, সেক্ষেত্রে নিজের ছবি দেয়ার আগে চিন্তা করে দেখুন সেটা কতটুকু নিরাপদ হবে।

(৪) যে তথ্যগুলো আপনি কাউকে জানতে দিতে চান না, সে সংক্রান্ত কোন কিছুই ফেসবুকে পোস্ট করবেন না। কারণ দেখা গিয়েছে এ ধরণের কাজ বাস্তব জীবনকে অনেক বেশি জটিল করে তোলে। উদ্ভব ঘটে বিভিন্ন অনাকাঙ্খিত সমস্যার।

(৫) কাউকে সরাসরি না চিনলে বা বাস্তবে না দেখলে অথবা যারা পরিচয় গোপন রাখে, তাদের সাথে ফেসবুকে বন্ধুত্ব করা থেকেও বিরত থাকুন।

সামাজিক যোগাযোগ মাধ্যম হোক সবার সাথে বন্ধন তৈরির মাধ্যম। এটা যেন অনাকাঙ্খিত সমস্যা সৃষ্টির মাধ্যম না হয়। আর আপনার একটু সচেতনতাই নিশ্চিত করতে পারে ভার্চুয়াল জগতে আপনার নিরাপত্তা।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। সামাজিক যোগাযোগ মাধ্যম বিষয়ে অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইস বুক, টুইটার , গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।