প্রতিকূল পরিস্থিতিতে সহজেই নিজেকে শান্ত রাখার উপায়

How to Stay Calm in Stressful Situationsমানসিক চাপ। হোক তিনি কোন প্রতিষ্ঠানের কর্ণধার কিংবা দমকল বাহিনীর কর্মী- সবাইকেই মাঝে মাঝে এরকম পরিস্থিতির মাঝ দিয়ে যেতে হয়, যখন সব কিছুই হয়ে যায় অন্যরকম। ক্ষণিকের কোন চিন্তা বা পদক্ষেপ তখন হয়ে ওঠে সাফল্য-ব্যর্থতারই অন্য নাম।

কি করবেন যখন প্রচন্ড মানসিক চাপ আপনাকে আঁকড়ে ধরে? অবশ্যই প্রথম কাজ, মাথা ঠান্ডা রাখা। নিজের করণীয় কাজ সম্পর্কে জানা। আসুন জেনে নিই, এরকম পরিস্থিতিতে আমাদের কি করা উচিত।

ইতিবাচক থাকুন

যেসব নেতিবাচক ঘটনা আপনাকে মানসিক চাপে ফেলছে সেগুলোকে ইতিবাচকভাবে নিন। প্রতিটি খারাপ ঘটনা বা বাধা আপনাকে নতুন কিছু শেখার সুযোগ করে দেবে। নিজের সামর্থ্যের উপর আস্থা রাখুন, সামনে যেটাই ঘটুক না কেন।

ক্যাফেইনযুক্ত পানীয় পরিহার করুন

কেন এটা করবেন? কারণ যখন আপনি মানসিক চাপে থাকেন তখন ক্যাফেইন সমৃদ্ধ পানীয় পান করলে আপনার মস্তিষ্ক আরো বেশি উদ্দীপিত হবে। যা আপনাকে আরো মানসিক চাপগ্রস্ত করে তুলবে। এর চেয়ে পানি পান করাটা এরকম পরিস্থিতিতে উপকারি।

হাসুন ও মজা করুন

মানসিক চাপ কাটিয়ে ওঠার বেশ ভাল উপায় হতে পারে এটি। মানসিক চাপ আমাদের মেজাজ করে তোলে খিটখিটে। এর ফলে দেখা যায়, আমরা পরিবার পরিজনের সাথে খারাপ আচরণ করতে শুরু করি। যেটা আসলে আমাদের অনিচ্ছাতেই হয়ে যায়। এরকম অনাকাঙ্খিত পরিস্থিতি েড়ানোর খুব ভাল উপায় হতে পারে হাসিখুশি থাকা, অন্যদের সাথে বিভিন্ন মজার জোকস শেয়ার করা।

নিজেকে ব্যস্ত করুন অন্য কোন কাজে

উদ্ভূত পরিস্থিতি থেকে কিছু সময়ের জন্য দূরে রাখা ও একটূ অবসর পুরো বিষয়টি নিয়ে আপনাকে ভাবার সুযোগ করে দেবে। যে বিষয়টি আপনার মানসিক চাপে ফেলেছে, সেটা নিয়ে আরো পরিষ্কারভাবে চিন্তা করতে পারবেন। কিভাবে নিজেকে সাময়িকভাবে নিজেকে অন্য কিছুতে ব্যস্ত রাখবেন? দেখতে পারেন কোন মুভি, পড়ুন কোন মজার বই অথবা হেঁটে আসুন কোন নিরিবিলি রাস্তা থেকে।

পরিকল্পনা করুন

মানসিকভাবে স্থির হয়ে পুরো পরিস্থিতি আবার শুরু থেকে চিন্তা করুন। ভেবে দেখুন, অন্য কিভাবে এগোলে আপনি এই খারাপ অবস্থা থেকে বের হয়ে আসতে পারবেন। পরিকল্পনা করার সময় নিজের সামর্থ্যের উপর আস্থা রেখে বাস্তব সম্মত পরিকল্পনা করুন।

বিশ্রাম নিন

মানসিক চাপ দূর করতে পর্যাপ্ত ঘুম ও বিশ্রামের বিকল্প নেই।

অন্যদের সহযোগিতা নিন

এরকম পরিস্থিতিতে আমরা অন্যদের সাহায্য নিতে চাই না। এটা ভুল। এরকম হলে আপনি নিজেকে আরো নিঃসংগ করে ফেলবেন। আপনি যে ক্ষেত্রে কাজ করছেন, সেখানে আপনার পরিচিত অন্যদের সাহায্য নিন, যারা অভিজ্ঞ ও আন্তরিক। এর ফলে আপনার মানসিক চাপ হ্রাস পাবে ও আপনি নিজের কর্ম পরিকল্পনা ঠিক করতে পারবেন।

মানসিকভাবে প্রস্তুত থাকুন

চাপ মোকাবেলার জন্য নিজের মন ও মস্তিষ্ককে আস্তে আস্তে প্রস্তুত করুন। ইতোমধ্যে প্রাপ্ত অভিজ্ঞতাগুলোকে কাজে লাগিয়ে অগ্রসর হোন। মানসিক চাপ দূর করে আপনি সফল হবেনই।

আরো পড়ুন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।