সকাল শুরু করুন সতেজ ও কর্মমুখরভাবে

How to Start a Fresh and Active Morningএকটি সুন্দর কর্মমুখর দিনের শুরুটা সঠিকভাবে করা খুব দরকারি। আপনার দিনটা যদি সুন্দর আর সতেজ ভাবে শুরু না হয় তাহলে সারাদিন আপনার কাজের গতি এবং কর্ম ক্ষমতা নষ্ট হওয়ার সাথে সাথে হতাশা ও ক্লান্তি আপনাকে ঘিরে ধরবে। তাই আসুন আপনার জন্য একটি সতেজ ও কর্ম মুখর দিন শুরু করতে কিছু পরামর্শ দেওয়া যাক।

একগ্লাস পানি পান করুন (a glass of water)

একগ্লাস ঠাণ্ডা পানি পান করাই আপনার সকালটি সুন্দর হওয়ার সাথে সাথে আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে। সকালে উঠেই একগ্লাস পানি পান করলে আপনার সারাদিনের জন্য কাজের ক্ষমতা বৃদ্ধি পাবে ও রাতের সমস্ত অবসাদ দূর হবে।

ব্যায়াম করা (exercise)

সকালে ঘুম থেকে উঠেই যদি আপনি ৫ মিনিটের জন্য একটু দৌঁড়ান বা হাঁটেন তাতেই আপনার সকালটা সতেজ হয়ে উঠবে। এছাড়া সকালে উঠে হালকা ব্যায়াম আপনাকে সারাদিনের কাজের চাপ সামলে নিতে সাহায্য করবে।

গভীরভাবে শ্বাস নিন (breathe deeply)

সকালে ঘুম থেকে উঠে আপনার প্রথম কাজ হবে কয়েকবার গভীরভাবে শ্বাস নেওয়া। এটি আপনাকে সুন্দর অনুভুতি দেবে, সারাদিনের কর্মমুখর দিনের শুভ সূচনা করবে।

মনে শক্তি সঞ্চারকারী গান শুনুন (listen to a power song)

সকালের স্নিগ্ধ পরিবেশে আপনাকে অনুপ্রেরণা দেয় এমন কোন গান শুনুন। আপনার সকালটা সতেজ করতে গানের প্রভাব অনেক।

নতুন একটি দিনের জন্য স্রষ্টাকে ধন্যবাদ দিন (be grateful for not dying)

আপনি আবার একটি নতুন সকাল পেয়েছেন, নিজের জীবনে সব চাহিদা পূরণ করার সুযোগ হিসেবে সৃষ্টিকর্তা আপনাকে আরও একটি দিন উপহার দিয়েছেন। এসবের জন্য সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞ হন। এতে আপনার সকাল সুন্দর হওয়ার সাথে সারাদিন ভালো যাওয়ার সম্ভাবনা বেড়ে যাবে।

নিজেকে একটি কর্মমুখর দিনের জন্য প্রস্তুত করতে সকালের কিছু সময়  ব্যয় করুন। এতেই আপনি একটি সতেজ ও কর্মমুখর দিন উপহার পাবেন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।