সাপ্তাহিক ছুটির দিনকে কর্মক্ষম ও আনন্দদায়ক করে তুলুন

How to Spend Weekendবাংলাদেশে শুক্র ও শনিবার সরকারী সাপ্তাহিক ছুটির দিন। শুক্রবার সামগ্রিক ছুটি থাকলেও শনিবারে কিছু কিছু প্রতিষ্ঠান খোলা থাকে। তবে আপনার সাপ্তাহিক ছুটি একদিন কিংবা দুইদিন যেদিনই হোক না কেন আপনি তা ভালভাবে ব্যবহার করতে পারেন কিছু টিপস অবলম্বনের মাধ্যমে।কিভাবে আপনার সাপ্তাহিক ছুটিকে করবেন আনন্দদায়ক ও কর্মক্ষম, আসুন তাহলে জেনে নিই।

১) সকালে শারীরিক ফিটনেস এর জন্য জগিং, ব্যায়াম, অনুশীলন, হালকা খেলাধুলা করতে পারেন যা অন্যান্য দিনগুলোতে অনেকের পক্ষেই কড়া সম্ভব হয় না। একই সাথে প্রকৃতির নির্মল বাতাস উপভোগ হয়ে গেল।

২) যারা অন্যান্য দিনগুলোতে ঘরের নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের বাজার করতে পারেন না, তারা সাপ্তাহিক বাজারটা করে ফেলতে পারেন। ঘরে রেফ্রিজারেটর থাকলে তো আর আপনার চিন্তাই নেই। প্রয়োজনীয় মাছ মাংস, শাক সবজি ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন।

৩) ছুটির দিন শরীরের পঞ্চইন্দ্রিয় যেমন চোখ, কান, নাক, হাত, পা এর বিশেষ যত্ন নিন, পরিষ্কার করুন, ফ্রেশ একটা গোসল দিতে পারেন।

৪) যেসব বাবা-মা সপ্তাহজুড়ে তাদের সন্তানদের সময় দিতে পারেন না, তারা ছুটির দিনগুলোতে অন্তত তাদের পড়াশুনা ও বিনোদনে সময় দিন, দেখভাল করুন।

৫) বন্ধু বান্ধব বা পারিবারিক কোন অনুষ্ঠানের নিমন্ত্রণ থাকলে তাতে পরিষ্কার পরিপাটি হয়ে অংশগ্রহণ করুন অথবা আত্মীয়স্বজনের বাসায় বেরিয়ে আসতে পারেন। এজন্য পোশাক আগেই প্রস্তুত করে রাখুন।

৬) সপ্তাহজুড়ে একাধিক কাপড় চোপড় কর্মস্থলে ব্যবহারের ফলে সেগুলো ময়লা হয়ে যায়। সুতরাং সেগুলো ধুয়ে মুছে পরিষ্কার করে ইস্ত্রি করে পরের সপ্তাহের জন্য পরিপাটি করে রাখুন।

৭)পরিবার কিংবা বন্ধুবান্ধবের সাথে বিকালে খেলাধুলা বা বিনোদন পার্ক, থিম পার্ক, চিড়িয়াখানা, পার্কে ঘুরে আসতে পারেন। তাছাড়া প্রিয়জনের সাথে সিনেমা হলে গিয়ে সিনেমা উপভোগ করতে পারেন।

৮) নিজের প্রয়োজনীয় কিছু কেনাকাটা থাকলে বিকালে বা সন্ধ্যায় মার্কেট কিংবা শপিং মল থেকে ঘুরে আসতে পারেন।

৯) টিভি কিংবা রেডিওতে সাপ্তাহিক বিশেষ অনুষ্ঠান উপভোগ করতে পারেন। ইন্টারনেট, ফেসবুক, টুইটার প্রভৃতি যোগাযোগ মাধ্যমে নিজের একান্ত কিছু সময় কাটাতে পারেন।

১০) বাসায় মজার মজার ও নতুন কিছু রেসিপি করতে পারেন। অথবা শখের কোন কাজ যেমন গৃহ সাজ সজ্জার সামগ্রী তৈরি, কাগজ শিল্প দিয়ে সৃজনশীল কিছু তৈরি ইত্যাদি করতে পারেন।

১১) সর্বোপরি আপনার পরবর্তী সপ্তাহের জন্য একটা প্ল্যানশিট বা পরিকল্পনার ছক তৈরি করুন যা আপনাকে পুরো সপ্তাহে সবগুলো কাজ ভালভাবে করতে সহায়তা করে।

আপনার সাপ্তাহিক ছুটির দিনটি আপনার জন্য হোক সময়োপযোগী ও কর্মক্ষম।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।