অতিরিক্ত খাওয়ার অভ্যাস ত্যাগ করুন আজ থেকেই

How To Slow Your Eating Habitsআমাদের মধ্যে অনেকেই আছেন যারা খেতে খুবই ভালবাসেন আবার চান স্বাস্থ্যও নিয়ন্ত্রণে থাকুক। খেতে ভালবাসা আর প্রচুর খেতে ভালবাসার মধ্যে পার্থক্য আছে। প্রথমটি আপনার মন ও শরীর ভাল রাখে, দ্বিতীয়টি প্রথমে শরীর খারাপ করে দেয়, পরে মনও। প্রচুর পরিমাণে না খেয়েও কিন্তু পরিপূর্ণ তৃপ্তি পাওয়া এবং স্বাস্থ্য ভাল রাখা সম্ভব।

ধীরে এবং স্বল্প পরিমাণে খেলে খাবার দ্রুত হজম হয়, খাবারের প্রায় সব পুষ্টিই শরীর গ্রহণ করতে পারে একই সাথে মোটা হয়ে যাওয়ারও সম্ভাবনা থাকে না। যারা খেতে বসলেই অতিরিক্ত খেয়ে ফেলেন, তাদের জন্য কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ রয়েছে এই লেখাটিতে।

১. খাবারকে ভাগ করুন দুই ভাগে (divide food into courses)

খেতে বসে প্রথমবারেই প্লেট উপচে খাবার না নিয়ে একে দুইভাগে ভাগ করে নিন। প্রথমে সালাদ বা এধরণের সবজী জাতীয় কোন খাবার দিয়ে শুরু করে পরের বার ভারি খাবার নিন। এতে করে ভারি খাবার খাওয়ার খুব বেশি জায়গা অবশিষ্ট থাকবে না, ফলে আপনি অল্পতেই তৃপ্তি পাবেন।

২. ছোট ছোট কামড় দিন (take smaller bites)

খাবারের অনেক বড় অংশ একত্রে মুখে না দিয়ে ছোট কামড়ে ধীরে ধীরে খাবার খান। এতে করে খাবারের পরিপূর্ণ স্বাদ যেমন উপভোগ করতে পারবেন তেমনি আপনার পাকস্থলী পরিপূর্ণ হয়ে যাওয়ার সংকেতও মস্তিষ্ক আপনাকে যথা সময়ে দিতে সক্ষম হবে। এতে করে আপনার খাবার গ্রহণের পরিমাণ কমে আসবে।

৩. খাবার ভাল করে চিবোন (swallow the bite)

দ্রুত খাওয়ার অভ্যাস যাদের তারা অল্প দুই বার চিবিয়েই গিলে ফেলেন। পরের গ্রাস মুখে দেন। এভাবে করলে খাবার হজম করার জন্য পাকস্থলীর উপর অনেক বেশি চাপ পড়ে এবং প্রয়োজনের চেয়ে অনেক বেশি খাবার খেয়ে ফেলা হয়। ছোট কামড়ে খাবার মুখে দিয়ে ভাল করে চিবিয়ে এর পর পরবর্তী কামড় দিন। এতে খাবারের স্বাদ ও পুষ্টির পাশাপাশি অতিরিক্ত খেয়ে ফেলার ঝুঁকি থেকেও বেঁচে যাবেন।

৪. ছোট প্লেটে খাবার নিন (use smaller plate)

পরিমিত খেতে চাইলে এবং ওজন কমাতে চাইলে অবশ্যই ছোট প্লেটে খাবার নিন। এতে অল্প খাবারকে অনেক বেশি পরিমাণ মনে হবে। মানসিক তৃপ্তিও পাবেন আবার ওজন বাড়ার ভয়ও থাকবে না।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।