কিভাবে শিখবেন স্কেচ পোট্রেট আঁকা

sketch-1ছবি আঁকা সম্পুর্নই অনুশীলনের বিষয়। তবু কিছু পরামর্শ ছবি আঁকার বিষয়টিকে সহজ করে তুলতে পারে। নতুন আঁকিয়ে যারা স্কেচ পোট্রেট করতে আগ্রহী, মাথায় রাখতে পারেন নিম্নোক্ত বিষয়গুলো।

    • সাধারণত মোটা এবং খসখসে কাগজে স্কেচ করা সুবিধাজনক। প্রথমে হালকা আউটলাইন আঁকার জন্য HB/2B পেন্সিল ব্যবহার করুন। স্কেচের জন্য ব্যবহার করুন 4B, 6B, 8B, 12B পেন্সিল। নিকটস্থ দোকানে না পেলেও, আর্টের সরঞ্জামাদির দোকানগুলোতে এই মানের পেন্সিলগুলো সহজলভ্য। এসব পেন্সিল শার্প করতে শার্পনারের বদলে এন্টিকাটার ব্যবহার করাটাই ভালো।
    • কাগজ টেবিলের উপর না রেখে চোখের সমান্তরালে রেখে আঁকুন। এজন্য বড় আকারের ক্লিপবোর্ড ব্যবহার করতে পারেন।
    • রেফারেন্স ছবি, অর্থাৎ যেই ছবির অনুকরণে স্কেচটি করবেন সেটিকে কয়েকটি অংশে ভাগ করুন। স্কেচ করার কাগজটিকেও একই পরিমান অংশে ভাগ করে নিন পেন্সিলে দাগ কেটে ( এই লেখার প্রচ্ছদের চিত্র দ্রষ্টব্য)। আউটলাইন আঁকার ক্ষেত্রে অনেকটাই সুবিধা হবে পুরো ছবিটাকে এভাবে কয়েকটি অংশে ভাগ করে নিলে। আউটলাইন আঁকার পর স্কেচ শুরুর আগে পেন্সিলের বাড়তি দাগগুলো মুছে ফেলুন ইরেজারের সাহায্যে।

sketch-2

  • পেন্সিলে করা টোনগুলো হালকা করতে টিস্যুপেপার ব্যবহার করুন। পেন্সিল ছাড়াও পেন্সিলের গ্রাফাইটের গুঁড়ো (পেন্সিল শার্প করার পর ফেলে দেয়া অংশ) ব্যবহার করতে পারেন বিভিন্ন শেডের টোন আনতে। হাতের আঙুল নতুবা কটন বাড দিয়েই গ্রাফাইট গুড়ো ব্যবহার করতে পারেন কাগজের উপর।
  • কাগজ যতো বড়, তত বড় করে আঁকবেন না। প্রথমেই মাইন্ড সেটাপ করে নিন, কাগজের কতটুকুর মধ্যে আঁকলে ছবিটি ভালো দেখাবে।
  • অনুশীলনের বিকল্প নেই। ইউটিউবের সাহায্য নিতে পারেন। একবারেই পুরো ছবি এঁকে ফেলার চেষ্টা করবেন না। ছবি আঁকা ধৈর্যের একটা ব্যাপার, তাই ধাপে ধাপে এগুতে থাকুন।

আরো পড়ুন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।