কম্পিউটারের সামনে বসার সঠিক পদ্ধতি

pcকাজের সুবাদে বা সময় কাটানো, আমাদের দিনের একটা বড় সময় অতিবাহিত হয় কম্পিউটারের সামনে বসে। আর আমাদের এই বসার ভঙ্গীটা যদি সঠিক নিয়মে না হয় তাহলে ঘাড় ব্যথা, পিঠ ব্যথা, হাত ব্যথা থেকে শুরু করে শরীরের বিভিন্ন অংশের ব্যথা ঘটিত সমস্যার সম্মুখীন হতে হয়। আজ আপনাদের কম্পিউটারের সামনে বসার  সঠিক  পদ্ধতি সম্পর্কে কিছু পরামর্শ প্রদান করা হবে।

670px-Sit-at-a-Computer-Step-1-Version-2চেয়ারে কোমর থেকে কাঁধ সোজা রেখে বসুন। হেলে বা বেঁকে বসলে সহজেই আপনার পিঠ ও কাঁধে ব্যথা হতে পারে। আপনার কাজের চেয়ারে বসে পা দুইটা সামান্য মুড়ে বা ভেঙ্গে রাখুন, একটু পর পর অবশ্য পায়ের অবস্থান বদলে সামনে প্রসারিত করতে পারেন এতে পায়ের মাংসপেশি রিলাক্স থাকবে।

670px-Sit-at-a-Computer-Step-3-Version-2কম্পিউটারের সামনে বসে আপনার কীবোর্ডটি যতোটা পারেন সোজা ও সামনে রাখতে চেষ্টা করুন। এতে আপনার হাত সহজে কাজ সম্পূর্ণ করতে পারবে। এটা নিশ্চিত করুন যাতে কাজের সময় আপনার কাঁধ রিলাক্স থাকে, টাইপিং এর সময় হাত আর আপনার কাধের পেশিতে বেশী চাপ সৃষ্টি করবেন না।

670px-Sit-at-a-Computer-Step-6-Version-2কম্পিউটারের সামনে সঠিকভাবে বসতে আপনার মনিটরের অবস্থান সঠিক করুন। আপনার মনিটরটি আপনার কীবোর্ড এর কাছাকাছি বসার চেয়ারের ঠিক সামনে রাখুন। সবথেকে ভালো হয় যদি আপনি মনিটরটি একদম সামনে মাঝখানে রাখেন, সাথে প্রয়োজনীয় জিনিসপত্র হাতের কাছে রাখুন। মনিটরের সামনে বসে কাজ করার সময় এটা খেয়াল রাখুন যাতে আপনার কাঁধ রিলাক্স থাকে।

আপনার সারাদিনের কাজের ফাঁকে ফাঁকে বিরতি নিন। প্রতি ২০ থেকে ৩০ মিনিট কাজ করার পর নিজেকে ও শরীরের অন্যান্য অংশগুলোর সঠিক কার্যক্ষমতা বজায় রাখতে একটু হাঁটুন বা হাত পাগুলো নড়াচড়া করুন। কমপক্ষে ৫ থেকে ১০ মিনিট বিশ্রাম নিন। আপনার চোখ একভাবে মনিটরে নিবদ্ধ না রেখে চোখের বিশ্রাম নিশ্চিত করুন। ১০ কি ১৫ সেকেন্ড এর জন্য চোখটা বন্ধ করুন বা মনিটর থেকে চোখ সরিয়ে দূরের কোন কিছুতে দৃষ্টি নিবদ্ধ করুন।

যেহেতু কম্পিউটারের সামনে বসলে আপনার হাতদুটি প্রায় সব সময় ব্যস্ত থাকে তাই একটু সময় পর পর হাত সচল রাখতে হাতের ব্যায়াম করুন। হাত দুটিকে উপর নীচে করুন দেখবেন কাজে শান্তি পাবেন।

সঠিক নিয়মে কাজ করলে আপনি কাজে আনন্দ পাবেন আর ক্লান্তিও আপনার ধারে কাছে আসতে পারবেনা। কম্পিউটারের সামনে বসে কাজ করতে হলে সঠিক নিয়মে বসতে জানাটা খুব জরুরী। আপনি যখন ঘরে বসে কাজ করবেন তখন আরামের সাথে বসতে ছোট ছোট কুশন বা বালিশ ব্যবহার করতে পারেন।

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি।পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।