গুগল থেকে খুব সহজেই সার্চ করবেন কিভাবে

Google-Searchঅনলাইন সার্চ ইঞ্জিনের জন্য গুগল খুবই জনপ্রিয়। প্রয়োজনীয় অনেক তথ্য খুঁজে পেতে আমাদের সহায়তা করে। কিন্তু কিছু গোপন টেকনিক না জানার ফলে আমাদের অনেক সময় লেগে যায়, এমনকি ভোগান্তি পোহাতে হয়। তাই শর্টকার্ট কিছু কৌশল অবলম্বন করতে পারেন কোন বিষয় খোঁজার ক্ষেত্রে-

১) আপনার পছন্দনীয় গান, মুভি খোঁজার ক্ষেত্রে-

বিভিন্ন ফরমেটের গান, কোন এলবামের গান, কিংবা পুরো এলবাম বা শিল্পীর গান খোঁজার জন্য সার্চ বক্সে টাইপ করুন intitle:”index of” (mp3|mp4|avi) James”। বিশেষ গান খুজতে হলে- “index of” (mp3|mp4|avi) bangladesh james” আর পুরো এলবাম পেতে “index of” (mp3|mp4|avi) piano james। অন্য বিষয়ের ক্ষেত্রেও এই কৌশল কাজে লাগানো যাবে।

২) কোন পিডিএফ ফাইল খোঁজার ক্ষেত্রে

যে বিষয় সম্পর্কিত পিডিএফ ফাইলটি খুঁজবে তার জন্য সার্চ বক্সে fileType:pdf  টাইপ করুন। যেমন computer.pdf

৩) কোন বিষয়ের অর্থ বুঝতে

কোন শব্দ বা বিষয় বুঝার জন্য গুগলের সাহায্য নিতে পারেন এভাবে- define: scholarship, মানে শব্দটির পূর্বে Define টাইপ করে দিন।

৪) বিমানের ফ্লাইটের সময়সূচী এবং প্রয়োজনীয় জিনিসপত্র খুজতে

নির্দিষ্ট বিমানের নির্দিষ্ট ফ্লাইটের অবস্থান এবং কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পাঠানো জিনিসপত্র সম্পর্কে জানতে সার্চ বক্সে বিমান এবং তার ফ্লাইট নম্বর প্রবেশ করান এবং তার বর্তমান অবস্থান, পৌঁছানোর সময় জেনে নিন। আর কুরিয়ার সার্ভিসের জন্য UPS, FedEx অথবা USPS  এবং সাথে ট্রাকিং নাম্বারটি লিখে সার্চ দিন। ফরমেটটি হবেঃ fly dubai 456

৫) পরিমাপের একক পরিবর্তনের ক্ষেত্রে

আয়তন, ওজন, উচ্চতা, ক্ষেত্রফল ইত্যাদি রাশির একককে অন্য এককে রুপান্তর করতে সার্চ বক্সে গিয়ে টাইপ করুন- kg in pound, inch in km

৬) কোন নির্দিষ্ট এলাকার সময় জানতে

কোন নির্দিষ্ট এলাকার স্থানীয় সময় জানতে গাণিতিক হিসাবের দরকার নেই। সরাসরি সার্চ বক্সে গিয়ে এই ফরমেট এ টাইপ করুনঃ time ‍Sydney অর্থাৎ নির্দিষ্ট স্থানের আগে time শব্দটি দিন।

৭) আপনার পছন্দের সীমানাকে লক্ষ্য করে খুঁজুন

আপনি যদি ধানমণ্ডির সকল রেস্তোরাঁ খুজতে চান তাহলে আপনাকে প্রথমে এই লিঙ্কে যেতে হবে https://plus.google.com/local, তারপর সার্চের বক্সে Restaurant এবং তার সাথেই দেখবেন লোকেশন বা স্থান টাইপের জায়গা আছে। সেখানে টাইপ করুন- Dhanmondi, Dhaka, Bangladesh এবং সার্চ দিন। ধানমণ্ডিতে অবস্থিত সব রেস্তোরাঁর খবর আপনি সাথে সাথে পেয়ে যাবেন।

আর এভাবেই গুগল সার্চ ইঞ্জিনে সহজ কিছু কৌশলের মাধ্যমে আমরা সময় বাঁচাতে পারি আর যে কোন তথ্য পেতেও আমাদের আর বেগ পেতে হবে না।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।