যেভাবে জব অফারের উত্তর দিবেন

How To Reply A Job Offerচাকরি বা জব অফার (job offer) আসার পর অনেকেই চিন্তা-ভাবনা না করে তাতে যোগ দিয়ে ফেলেন। আর এতে হয়তো পরবর্তীতে পড়তে হয় বেশ ঝামেলায় । জেনে নিন জব অফার আসার পর তাতে কিভাবে সাড়া (acceptance reply) দিবেন অথবা তা প্রত্যাহার (reject or cancel) করবেন তার কিছু পরামর্শ ।

১. চাকরিটির সাথে সম্পর্কিত বিস্তারিত তথ্য জেনে নিন (know details about the job)

জব অফার আসার পর যদি তা গ্রহণ করার মনোভাব থাকে তবে আগে নিজের পরিবার, বন্ধুদের মতামত নিন। চাকরি দাতা প্রতিষ্ঠানে (employer) আগে থেকেই যারা কাজ করছেন তাদের সাথে কথা বলে আপনার কর্মঘন্টা, বেতন এবং চাকরির সাথে সম্পর্কিত অন্যান্য সুবিধা সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

২. কাজটির সুবিধা এবং অসুবিধার তালিকা তৈরি করুন (know about job benefits and other issues)

একটি কাগজে আপনাকে প্রস্তাবিত চাকরিটির সম্ভাব্য সব সুবিধা এবং অসুবিধা গুলো লিখুন। এক্ষেত্রে বিবেচনায় রাখতে হবে বেতন, অন্যান্য সুযোগ-সুবিধা, আপনার পদ, এবং বাসা থেকে কর্মক্ষেত্রের দূরত্ব।

৩. যত তাড়াতাড়ি সম্ভব সাড়া দিন (respond quickly)

চাকরিটি আপনি গ্রহণ করছেন কি করছেন না তা প্রতিষ্ঠানকে যত তাড়াতাড়ি সম্ভব জানান। যদি ই-মেইলে জব অফার আসে তবে আপনার কাজ সহজ হবে। কিন্তু যদি ডাক আসে তবে আপনি উত্তর পাঠানোর পর তা কোম্পানির হাতে পৌঁছাতে কিছুটা সময় লেগে যাবে। চেষ্টা করুন ২ দিনের ভেতর আপনার উত্তর জানাতে।

৪. জব অফারে সাড়া দেয়ার সময় ধন্যবাদ পত্র যোগ করুন (offer thank)

যদি আপনি মনস্থির করে ফেলেন যে কাজটি গ্রহণ করছেন, সেক্ষেত্রে জব অফারের উত্তর পাঠানোর সময় এর সাথে একটি ধন্যবাদ পত্র (thanks giving letter) যোগ করুন। আপনাকে যে সুযোগটি দেয়া হয়েছে তার জন্য কোম্পানিকে ধন্যবাদ জানান।

৫. চাকরিটি করার ইচ্ছা না থাকলে উপযুক্ত কারণ জানান (inform logically about job rejection)

যদি আপনি চাকরিটিতে যোগ দিতে না চান, তবে তার উপযুক্ত এবং যুক্তি সংগত কারণ কোম্পানিকে জানান। এতে করে পরবর্তীতে যদি আপনার সেই কোম্পানিতে যোগদান করতে হয় তবে অনেক সুবিধা হবে।

৬. ভদ্র আচরণ করুন (be polite)

জব অফার করা হয়েছে বলেই এটা ভাবার কারণ নেই শুধু মাত্র আপনিই সে পদের জন্য উপযুক্ত। আপনার কোন চাহিদা থেকে থাকলে তা ভদ্রভাবে কোম্পানিকে জানান।

আরো পড়ুন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।