কানে আটকে থাকা পানি বের করার ৪টি সহজ পদ্ধতি

How to Remove Water from Earsগোসল করতে গিয়ে বা সাঁতার কাটতে গিয়ে কানে পানি ঢুকে যেতে পারে। কানে পানি ঢুকে যাওয়া তেমন বিপজ্জনক না হলেও তা ওই অবস্থাতেই রেখে দেয়া খুবই ক্ষতিকর হয়ে উঠতে পারে কানের জন্য। এ থেকে কানের প্রদাহ, জ্বালা-পোড়া, সংক্রমণ ইত্যাদি হতে পারে। এই লেখায় জানাচ্ছি কিভাবে খুব সহজেই কান থেকে পানি করবেন।

১. রাবিং এলকোহল ও ভিনেগারের মিশ্রণ (rubbing alcohol and white vinegar):

একটি পাত্রে সামান্য পরিমাণে রাবিং এলকোহল এবং সম পরিমাণ সাদা ভিনেগার নিন। এবার ড্রপারের সাহায্যে মিশ্রণটি যে কানে পানি ঢুকেছে সেখানে প্রবেশ করান। নিজে না পারলে কারো সাহায্য নিন। এই মিশ্রণ ঢালার পর আক্রান্ত কান নিচের দিকে কাত করে রাখুন। মিশ্রণটি খুব দ্রুত বাতাসে মিলিয়ে যায়, সেই সাথে দূর করে পানিও।

২. ভ্যাকিউম কাপ পদ্ধতি (vacuum method):

এই পদ্ধতিটি খুবই সহজ। যে কানে পানি ঢুকেছে সে পাশে মাথা কাত করুন। এবার হাতের তালুর সাথে কানের উপর চাপ দিন এবং হাত সরিয়ে ফেলুন। হাতের তালু আপনার কানের উপর একটি ভ্যাকিউম কাপের (vacuum cup) সৃষ্টি করবে যা ভেতরের পানি বের করে আনবে।

৩. মাথা কাত করে ঝাঁকান (tilt your head to the side):

এই পদ্ধতিটি খুবই প্রচলিত। সোজা হয়ে দাঁড়ান, যে কানে পানি ঢুকেছে মাথা সে পাশে কাত করুন। এবার ধীরে ধীরে লাফান। লক্ষ্য রাখবেন ঝাঁকুনির বেশিরভাগ অংশ যেন আপনার মাথায় পৌঁছায়। এভাবে কয়েকবার লাফালেই কানের পানি বের হয়ে আসবে।

৪. চিউয়িংগাম চাবান (chewing gum):

কানে পানি ঢুকে গেলে কিছু চিবোচ্ছেন এমনভাবে মুখ নাড়াতে থাকুন। অথবা চিউয়িংগাম চাবাতে পারেন। অনবরত চোয়ালের পেশী নড়তে থাকলে কানের পানি বের হয়ে আসবে।

এ ধরণের আরও লেখা পড়ুনঃ

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।