ফিরিয়ে আনুন কর্মচারীদের হারানো মনোবল ও কাজের আগ্রহ

How To Motivate Your Employeesসঠিক এবং সফলভাবে কর্মক্ষেত্রের কাজগুলো সম্পাদনের জন্য প্রয়োজন একটি সংগঠিত এবং আত্মপ্রত্যয়ী দলের। কিন্তু দলনেতাদের কিছু আচরণ ও ব্যবস্থাপনা সম্পূর্ণ ধ্বংস করে দিতে পারে তাদের উদ্যম ও কাজের আগ্রহকে। এর ফলে প্রতিষ্ঠান হয় হুমকির সম্মুখীন।

কোন ধরণের কাজগুলো সহকর্মী ও অধঃনস্তদের কাজের আগ্রহ ও মনোবল ধ্বংস করে দেয় এবং কি কি ব্যবস্থা গ্রহণ করলে কাজের প্রতি তাদের আগ্রহ ফিরিয়ে আনা সম্ভব (motivate employee) তা আলোচনা করছি এই লেখাটিতে।

১. তাদের কাজের উপযুক্ত মূল্য দিন (inadequate pay):

অপর্যাপ্ত বেতনের ফলে কাজের আগ্রহ হারিয়ে ফেলে বেশিরভাগ কর্মচারীই। বর্তমান বেতনের চেয়ে ৫-৬% বেশি বেতন পেলেই তারা অন্য যে কোন প্রতিষ্ঠানে চলে যেতে পারে। আর এ ব্যাপারটি ক্ষতিকর যে কোন প্রতিষ্ঠানের জন্য। কর্মচারীদের কাজের ধরণ ও গুরুত্ব বিবেচনা করে, তাদের সাথে আলোচনার মাধ্যমে বেতন নির্ধারণ করুন।

২. অনুপযুক্ত কর্মপরিবেশ (awful office space):

অনুপযুক্ত কর্মপরিবেশ বলতে বুঝানো হয়েছে কাজ করার জন্য প্রয়োজনীয় স্থান না থাকা, প্রয়োজনীয় সরঞ্জাম না থাকা, ভিড়, খাওয়ার ব্যবস্থা, অফিসের ডিজাইন (workplace design) ইত্যাদি। এসব অনেকাংশেই উৎপাদন হীনতা ও কর্মচারীদের বিরক্তির জন্য দায়ী।
কর্মক্ষেত্রের পরিবেশ প্রতি গুরুত্ব দিন, প্রয়োজনে অভিজ্ঞ ইন্টিরিয়র ডিজাইনারের পরামর্শ নিন।

৩. কর্মচারীদের মতামতকে গুরুত্ব দিন (ask their opinion):

কোন নতুন কাজ শুরু করার পূর্বে বা কর্মক্ষেত্রের উন্নতি সাধনের কোন প্রকল্প শুরুর আগে কর্মচারীদের মতামত শুনুন। শুধুমাত্র নেতৃস্থানীয়দের মর্জিমাফিক কাজ করলে কর্মচারীরা কাজে আগ্রহ হারিয়ে ফেলে। তাদের মতামত (opinion) জানতে চাইলে তারা নিজেকে প্রতিষ্ঠানের অংশ মনে করে, আবার এ থেকে অনেক নতুন আইডিয়াও পাওয়া যায়।

৪. তাদের প্রাথমিক ভুলগুলোকে সহজভাবে নিন (employees mistakes):

কর্মচারীদের অনিচ্ছাকৃত ভুলের জন্য শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা থেকে বিরত থাকুন। তাদের সাথে আলোচনা ও প্রশিক্ষণের মাধ্যমে ভুলগুলো সংশোধনের চেষ্টা করুন। এতে তারা অবচেতনভাবেই কাজের প্রতি আগ্রহী হয়ে উঠবে।

এ ধরণের আরও লেখা পড়ুনঃ

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।