কিভাবে আপনার অনিদ্রার সমস্যা সমাধান করবেন?

Sleeping man

বর্তমান সময়ে অনিদ্রাতে ভুগছে এমন মানুষের সংখ্যা অনেক। কিন্তু বেশীর ভাগ মানুষ কি করলে অনিদ্রার সমস্যা দূর করা যায় তা জানেনা যার ফলে অনেকে বছরের পর বছর অনিদ্রা সমস্যা নিয়ে জীবন যাপন করে এছাড়াও অনেকে ঘুমের ওষুধ খেয়ে ঘুমানোর চেষ্টা করে কিন্তু এই পদ্ধতি শরীরের জন্য যেমন ক্ষতিকর, তেমনি মূল সমস্যাও এর দ্বারা দীর্ঘস্থায়ী ভাবে সমাধান করা যায়না।

এছাড়াও দীর্ঘদিন এই ধরনের ওষুধ খেলে ওষুধের উপর নির্ভরশীলতা তৈরি হতে পারে। আসুন জেনে নেয়া যাক কিভাবে অনিদ্রার সমস্যা কোন প্রকার ওষুধ ছাড়া সমাধান করবেন।

  • প্রতিদিন একই সময়ে ঘুম থেকে উঠুন – ছুটির দিন হোক কিংবা অন্য কোনও দিন হোক ঘুম থেকে উঠার সময় প্রতিদিনই একই রাখুন । যেদিন শরীরের বিশ্রাম বেশী প্রয়োজন হবে সেদিন ঘুম আগে আগেই এসে পড়বে আর যেদিন ঘুম কম প্রয়োজন হবে সেদিন তুলনামুলক দেরিতে ঘুম আসবে। প্রতিদিন এভাবে ঘুমালে শরীর আস্তে আস্তে এই নিয়মের সাথে মানিয়ে নিবে।
  • প্রতিদিন কমপক্ষে ১৫ মিনিট ব্যায়াম করুন – প্রতিদিন কমপক্ষে ১৫ মিনিট এমন কিছু ব্যায়াম করুন যা করলে দ্রুত ঘাম ঝরে বা দ্রুত ক্লান্তি আসে। তবে অবশ্যই সকাল থেকে সন্ধ্যার মধ্যে ব্যায়াম করতে হবে কারণ সন্ধ্যার পর ব্যায়াম করলে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে।
  • প্রাকৃতিক শব্দ শুনুন – পানির শব্দ , বৃষ্টির শব্দ , সমুদ্রের স্রোত , বাতাসের শব্দ ইত্যাদি ঘুমানোর সময় হেড ফোনে বা স্পিকারে ছেড়ে শুনুন । মানসিক চাপ কমানোর জন্য এবং রিলাক্সড বা মানসিকভাবে স্থির হবার জন্য খুবই ভালো পদ্ধতি এটি । মানসিক চাপ মুক্ত সুস্থির মন ঘুমের জন্য
    প্রয়োজন ।
  • গভীর নিঃশ্বাস এর ব্যায়াম করুন – ঘুমানোর সময় গভীর নিঃশ্বাস এর ব্যায়াম করলে শরীর এবং মন রিলাক্স হয়, এতে শরীর এবং মন ঘুমের জন্য প্রস্তুত হয় । এজন্য বিছানায় সোজা হয়ে শুয়ে পড়ুন এবং মনে মনে আস্তে আস্তে ১ থেকে ৭ পর্যন্ত গণনা করতে করতে গভীর ভাবে নিঃশ্বাস নিন এবার ৪-৫ সেকেন্ড নিঃশ্বাস আটকে রাখুন এবার মনে মনে আস্তে আস্তে ১ থেকে ১০ পর্যন্ত গণনা করতে করতে মুখ দিয়ে নিঃশ্বাস ছাড়ুন । এরপর শরীরকে মনে মনে বলুন শিথিল হয়ে যেতে এবং শরীর কে যথাসম্ভব ঢিলা বা শিথিল করে দিন। এভাবে এই পুরো প্রক্রিয়া ৫-১০ বার করুন।

আশা করছি আপনারা এই পদ্ধতি গুলো ভালো ভাবে অনুসরণ করবেন এবং উপকৃত হবেন । পরবর্তী পর্ব লিখার পূর্ব পর্যন্ত আপনারা ভালো থাকবেন এই প্রত্যাশায় আজকের মত বিদায়।

আরো পড়ুন

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।