সফল ক্যারিয়ার পরিকল্পনায় কার্যকরী কিছু পরামর্শ

Plan for A Successfull Careerক্যারিয়ার পরিকল্পনা কোন একক কাজ নয়, যা সময় বুঝে একবার করে ফেললেই হয়ে যায়। এটা ছাত্রজীবন থেকে শুরু করে কোন চাকরিতে প্রবেশের। একটি সফল ক্যারিয়ার গঠন পরিকল্পনায় প্রতিনিয়ত পর্যবেক্ষণের প্রয়োজন পড়ে। আপনার প্রতিদিনের ইতিবাচক ও নেতিবাচক অভিজ্ঞতা ও চিন্তা ভাবনার মধ্য দিয়ে ক্যারিয়ার গঠনের পরিকল্পনা করতে পারেন।

ক্যারিয়ার পরিকল্পনা এমন কোন কঠিন কাজ নয়। আসুন আপনার ক্যারিয়ার গঠন কল্পে কিছু পরামর্শ দেওয়া যাক।

আপনার পছন্দ ও কাজের মাঝে সামঞ্জস্য নিয়ে আসুন

একটি সঠিক ক্যারিয়ার পরিকল্পনা বাস্তবায়ন করতে আপনার পছন্দ অপছন্দ ও চাওয়া পাওয়া প্রতিফলিত ও পর্যালোচনা করা খুব জরুরী। আপনি যদি আপনার চাওয়া পাওয়া বা পছন্দ সম্পর্কে না জানেন তাহলে একটি সঠিক ক্যারিয়ার পরিকল্পনা কখনোই করতে পারবেন না। আপনার সব বিষয়ে ভালোলাগা খারাপ লাগা বিবেচনা করে ঠিক করুন আপনি কোন পথে আগামী জীবন গড়ে তুলতে এগোবেন।

চলতি কাজ ও কাজের ধরণ সম্পর্কে পর্যালোচনা করুন

আপনার ক্যারিয়ার সঠিক পথে পরিচালিত করতে বর্তমান সময়ের কাজের ধরণ ও তাতে আপনার যোগ্যতা কতটুকু তা বিশ্লেষণ করুন। আপনি যদি স্রোতের বিপরীতে চলতে চান তাহলে ক্যারিয়ার গঠনে খুব ঝামেলার সম্মুখীন হতে হবে। তাই সময়ের সাথে তাল মিলিয়ে কাজের ধরণ ও তাতে নিজে কতটুকু নিজেকে প্রমাণ করতে পারবেন তার প্রতি লক্ষ্য রাখুন।

নতুন কিছু শেখা ও প্রশিক্ষণ নিতে চেষ্টা করুন

ভালো জব পেতে ও ক্যারিয়ার গঠন করতে নতুন কিছু শেখা  ও প্রশিক্ষনের প্রতি নজর রাখুন। আপনার কাঙ্ক্ষিত জব ও ক্যারিয়ার গড়ে তুলতে দেখুন নতুন শিক্ষা ও প্রশিক্ষণের কোন দিকটি আপনাকে উপকৃত করবে। যতোটা পারেন এসবের থেকে নিজের ক্যারিয়ার গঠন করতে জ্ঞান অন্বেষণ করুন।

কর্মজীবনের পরিকল্পনা করতে খুব বেশী সময় নেবেন না। কারণ বর্তমান সময় খুব প্রতিযোগিতার সময়। আপনি যদি আপনার ক্যারিয়ারের সঠিক দিক খুঁজতে বেশী সময় নিয়ে নেন তাহলে দেখবেন একটা সময় আপনি আর আপনার পছন্দসই কোন কাজই করতে পারছেন না। তাই আজ থেকেই একটি সঠিক পরিকল্পনা বাস্তবায়নের প্রয়াস চালানো শুরু করুন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।