পেপারকাটিং থেকে নিজেই তৈরি করুন আপনার সোর্সবুক বা তথ্যবহুল বই

10808133_763937866974958_579578948_nখবরের কাগজ আমাদের দৈনন্দিন জীবনে একটি গুরুত্বপূর্ণ অংশ। প্রতিদিন আমরা দেশ ও বিদেশের রকমারি খবর ও তথ্য পত্রিকা থেকে পেয়ে থাকি। এর কোন কোনটির স্থায়িত্ব অল্প সময়ের আবার কোন কোনটির স্থায়িত্ব দীর্ঘদিনের। অনেক গুরুত্বপূর্ণ তথ্য আছে যেগুলো আমাদের প্রিয় এবং বেশ কাজে লাগে। আপনার সেই গুরুত্বপূর্ণ ও কাজে লাগবে বিষয়গুলো নিয়ে আপনি তৈরি করতে পারেন একটি তথ্যবহুল বই যাতে আপনি একসাথে যে কোন সময় সেগুলো খুঁজে পাবেন।

সাধারণত অনেক সময় সংগ্রহে না রাখার ফলে অনেক তথ্য হারিয়ে যায় যার কারণে এই সোর্সবুক আপনাকে হেল্প করতে পারে। তো কিভাবে তৈরি করবেন এই সোর্সবুক আসুন জেনে নিই-

  • আপনি হয়ত পত্রিকার বিভিন্ন পদের রেসিপি/সাধারণ জ্ঞ্যান/ ফ্যাশন স্টাইল/ পড়াশুনা/ গল্প-কবিতা-রচনা/ হেলথ টিপস ইত্যাদি বিষয় পছন্দ করেন। যে যে বিষয়ে সোর্সবুক তৈরি করতে চান তার একটা নাম দিন। যেমন- ‘রেসিপি সংগ্রহশালা’ বা ‘জানার আছে অনেক কিছু’ ইত্যাদি।
  • পত্রিকার দৈনিক বা সাপ্তাহিক আয়োজনের বিষয়টির কথা মাথায় রাখুন এবং নিয়মিত দেখুন। যেমনঃ ফ্যাশন স্টাইল বা রেসিপি অনেক পত্রিকাতেই সাপ্তাহিক আয়োজনের অন্তর্ভুক্ত।
  • আপনার পছন্দের প্রকাশিত বিষয়টি পত্রিকা থেকে সুন্দরভাবে কাঁচি বা ব্লেড দিয়ে কেটে নিন।
  • সোর্সবুকের জন্য একটি পুরনো ও অব্যবহৃত বই বা খাতা নিন। বই বা খাতার পাতা মোটা হলে ভাল হয়। সাথে সাথে আঠা বা স্কচ টেপ সংগ্রহে রাখুন।
  • এবার পত্রিকা থেকে সেই কাঁটা অংশটুকু আঠা বা টেপ দিয়ে আপনার সেই পুরনো বইয়ের এক পৃষ্ঠায় লাগান।
  • পত্রিকা থেকে কাঁটা অংশ ছোট হলে এক পৃষ্ঠায় দুটি বা আরও বেশি করে লাগাতে পারবেন। পৃষ্ঠার এক পাশে লাগাবেন, অন্য পাশে লাগাবার প্রয়োজন নেই। এতে পৃষ্ঠাটি অনেকদিন টিকবে।
  • এভাবে পছন্দের কটা অংশটুকু নিয়মিত লাগাতে লাগাতে দেখবেন যে আপনার সোর্সবুকের প্রত্যেকটি পৃষ্ঠা সুন্দর হচ্ছে এবং ক্রমেই নতুন নতুন জিনিস ঠাই পাচ্ছে। এতে আপনার জ্ঞ্যান আহরিত হবে এবং ভাল লাগবে। অন্যদের সাথেও শেয়ার করে মজা পাবেন।
  • সোর্সবুকটিকে আপনি সাজিয়ে গুছিয়ে পছন্দমত সুন্দর করতে পারেন। এর কাভার পৃষ্ঠায় ছবি লাগাতে পারেন, ডিজাইন করতে পারেন যাতে করে আপনার মনোযোগ আকর্ষণ করতে পারে। ফলে আপনি যদি রেসিপি সোর্সবুক তৈরি করেন তাহলে যে কোন সময় আগ্রহভরে সোর্সবুকটি দেখতে মজা পাবেন।

সর্বোপরি এই সোর্সবুক আপনার একটি সৃজনশীল কর্ম। আর নতুন কিছু তৈরি করতে কার না ভাল লাগে। নতুন নতুন সোর্সবুক তৈরি করে পত্রিকার গুরুত্বপূর্ণ ও আপনার পছন্দের বিষয়গুলোকে বাঁচিয়ে রাখুন আপন স্বত্বায়।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।