নিজেকে ও প্রিয় বাড়িটিকে রক্ষা করুন অগ্নিকান্ড থেকে

How to Keep Safe During a House Fireগ্রীষ্ম এবং শীতকালে অগ্নিকান্ডের (fire) ঘটনা বেশি ঘটে থাকে। স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা থাকে গ্রীষ্মকালে।। বাতাসের বেগও বেশি থাকে এ সময় । ফলে আগুন এক স্থান থেকে উড়ে অন্যস্থানে গিয়ে লাগার সম্ভাবনা থাকে । এ ছাড়া গ্রীষ্মকালে বৈদ্যুতিক তার ঢিলেঢালা হয়ে অন্য তারের সংস্পর্শে এলেও আগুন লেগে যেতে পারে। শীতকালে অতি শুষ্কতার কারণে আগুন লাগার ঘটনা বেশি ঘটে। নিচে উল্লেখিত বিষয়গুলো সম্পর্কে সামান্য সতর্কতাই অগ্নিকান্ড থেকে আপনাকে রক্ষা করতে পারে (keep safe during fire)

  • গ্যাসের চুলা ভালভাবে বন্ধ করুন, গ্যাসের লাইনে কোন ছিদ্র বা ত্রুটি আছে কি না তা নিয়মিত পরীক্ষা করুন।
  • চুলা জ্বালিয়ে তার উপর কাপড় শুকানোর বদভ্যাস ত্যাগ করুন।
  • সকল বৈদ্যুতিক লাইন অভিজ্ঞ ইলেক্ট্রিশিয়ান দ্বারা নিয়মিত পরীক্ষা করান।
  • নিম্নমানের বৈদ্যুতিক তার ও অন্যান্য সরঞ্জাম ব্যবহার করবেন না।
  • বাচ্চাদের আগুন নিয়ে খেলার ব্যাপারে নিরুৎসাহিত করুন।
  • সিগারেট বা জ্বলন্ত ম্যাচের কাঠি যত্রতত্র ফেলবেন না।

আগুন লাগার পর করণীয় (steps to take during house fire):

১. বাসা বা কর্মক্ষেত্রে আগুন লাগার পর যত দ্রুত সম্ভব বেরিয়ে যাওয়ার চেষ্টা করুন। মূল্যবান সামগ্রী উদ্ধারের চেষ্টা করবেন না, কারণ এতে সময় নষ্ট হবে এবং আহত হওয়ার সম্ভাবনা দেখা দিবে। নিজের পরিবার বা সহকর্মীদের উদ্ধারের চেষ্টা করুন ।
২. আগুন লাগার পর ঘর ধোঁয়ায় ভর্তি হয়ে গেলে ভেজা কাপড় দিয়ে নাক ঢাকুন। অতিরিক্ত ধোঁয়া ফুসফুসে প্রবেশ করলে জ্ঞান হারানোর সম্ভাবনা থাকে।
৩. বাড়িতে আগুন লাগলে আতংকিত না হয়ে দ্রুত দমকল কর্মীদের খবর দেয়ার চেষ্টা করুন। আতংকিত হয়ে পড়লে ক্ষতির সম্ভাবনা আরও বেড়ে যায়।
৪. আগুন লাগা অবস্থায় যদি উঁচু কোন ভবনে আটকা পড়েন, তবে লাফ না দিয়ে সাহায্যের জন্য অপেক্ষা করুন। এই অবস্থায় দরজার বা রুমের অন্যান্য খোলা অংশ যা দিয়ে আগুন প্রবেশ করতে পারে তা বন্ধ করার চেষ্টা করুন।
৫. শরীরে আগুন লেগে গেলে যদি আশে পাশে পানির উৎস না থাকে তবে সোজা হয়ে শুয়ে পড়ুন, এবং গড়াগড়ি খেতে থাকুন আগুন না নেভা পর্যন্ত। এ সময় দুহাত দিয়ে চোখ এবং মুখ ঢেকে রাখুন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।