কিভাবে WAMP এর সাহায্যে লোকাল সার্ভারে ওয়ার্ডপ্রেস ইন্সটল করবেন?

How to Install WordPress on Local Server using WAMPএটি ওয়ার্ডপ্রেস ব্যবহার করার একটি সবচেয়ে বড় সুবিধা যে আপনি চাইলেই WAMP অথবা XMAPP ব্যবহার করে লোকাল সার্ভার/লোকাল হোষ্টে খুব সহজেই ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে পারবেন। ওয়ার্ডপ্রেস সি.এম.এস. ব্যবহার করে একটি ব্লগ/সাইট তৈরী করে লাইভ সার্ভারে উঠানোর আগে আপনি লোকাল সার্ভারে পরীক্ষা করে দেখতে পারেন সব কিছু ঠিকঠাক আছে কিনা। লোকাল সার্ভার এর সাহায্যে থিম ও প্লাগিন ইন্সটল, কাষ্টমাইজ থেকে শুরু করে ডেভেলপও করতে পারবেন, এর জন্য কোন ইন্টারনেট কানেকশন দরকার হবে না।

চলুন দেখে নেওয়া যাক, কিভাবে WAMP এর সাহায্যে লোকাল সার্ভারে ওয়ার্ডপ্রেস ইন্সটল করবেন।

প্রথম ধাপ । WAMP সার্ভার ডাউনলোড করে আপনার পিসিতে ইন্সটল করুন

প্রথম ধাপে আপনার পিসিকে লোকাল সার্ভারে রূপান্তর করতে হবে এবং এটি করার জন্য আপনি WAMP বা XMAPP লোকাল সার্ভার সফটওয়্যার ব্যবহার করতে পারেন। আমরা এইখানে দেখাবো WAMP সার্ভার দিয়ে কিভাবে আপনার পিসিকে লোকাল সার্ভারে রূপান্তর করে ওয়ার্ডপ্রেস ইন্সটল করবেন। WAMP হচ্ছে একটি ফ্রি লোকাল সার্ভার যা আপনি এইখানে গিয়ে ডাউনলোড করতে পারবেন। WAMP এর দুটি ভার্সন রয়েছে, একটি হচ্ছে ৩২ বিট এর জন্য আরেকটি হচ্ছে ৬৪ বিট এর জন্য। আপনি আপনার পিসির কনফিগারেশন অনুযায়ী WAMP সার্ভার ডাউনলোড করে ইন্সটল করে নিন। তবে ৩২ বিট যেকোন কনফিগারেশনেই কাজ করে।

দ্বিতীয় ধাপ – WAMP সার্ভার Run করে একটি নতুন ডাটাবেস তৈরী করুন

ইন্সটল করা শেষ হলে আপনাকে WAMP সার্ভার রান করতে হবে। যখন WAMP সার্ভার ইন্সটল শেষ হবে তখন আপনার পিসির টাক্সবারে WAMP সার্ভার এর আইকন (W) দেখতে পাবেন। যখন দেখবেন WAMP সার্ভার এর আইকন লাল রঙের তখন বুঝবেন এটি রান করা নেই, মানে অফলাইনে আছে, যখন দেখবেন এটি কমলা রঙের তার মানে এটি আংশিকভাবে চালু আছে আর যখন দেখবেন এটি সবুজ রঙের তখন বুঝবেন এটি পুরোপুরি চালু আছে এবং কাজের জন্য প্রস্তুত। WAMP সার্ভার রান করার জন্য WAMP সার্ভার আইকনে right click করে Start All Service এ click করুন।Install WordPress on Local Server, Step1

যখন সার্ভার রান হবে তখন আপনাকে ওয়ার্ডপ্রেস ইন্সটল করার জন্য একটি নতুন ডাটাবেস তৈরী করতে হবে। ডাটাবেস তৈরী করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

  • WAMP সার্ভার এ right click করে phpMyAdmin এ click করুনInstall WordPress on Local Server, Step2
  • এখন আপনার পিসির ডিফল্ট ব্রাউজারে phpMyAdmin ওপেন হবে
  • এইখান থেকে phpMyAdmin এ click করে Database এ click করুন
  • তারপর create a new database এ click করে database এর নাম দিয়ে সেভ করুন

তৃতীয় ধাপ – লোকাল সার্ভারে ওয়ার্ডপ্রেস ইন্সটল করুন

আপনার পিসির লোকাল সার্ভারে ওয়ার্ডপ্রেস ইন্সটল করার আগে আপনাকে ওয়ার্ডপ্রেস এর সর্বশেষ ভার্সন ডাউনলোড করে নিতে হবে। এইখান থেকে ওয়ার্ডপ্রেস এর সর্বশেষ ভার্সনটি ডাউনলোড করে নিন। এইবার আপনার পিসির যে ড্রাইভে WAMP সার্ভার ইন্সটল করেছেন সেই ড্রাইভে যান যেমন C: Drive তারপর WAMP ফোল্ডারটি খুলে www ফোল্ডারটি খুলুন। তারপর ওয়ার্ডপ্রেস এর যে ফাইলটি আপনি মাত্র ডাউনলোড করলেন সেটা extract করে ওয়ার্ডপ্রেস ফোল্ডারটি কপি করে এইখানে পেষ্ট করুন।

এইবার নিচের ধাপগুলো অনুসরণকরুন

  • পিসির যেকোন একটি ব্রাউজার ওপেন করুন আর এড্রেসবারে http://localhost/ দিয়ে এন্টার দিন
  • Create a Configuration File এ click করে Next এ click করুনInstall WordPress on Local Server, Step3
  • এই ধাপে আপনাকে অনেকগুলো ইনফরমেশন দিতে হবে যেমন Database Name, User name, Password, Database Host and Table Prefix ইত্যাদিInstall WordPress on Local Server, Step4
  • দ্বিতীয় ধাপে যে ডাটাবেস তৈরী করেছেন এইখানে সেই ডাটাবেস এর নামটা দিন, ইউজার নেম হবে “root”, কোন পাসওয়ার্ড দেওয়ার দরকার নেই, Database Host হবে “localhost” এবং Tabel Prefix আপনার ইচ্ছেমতো যে কোন কিছু যেমন ma_, fa_ ইত্যাদি দিতে পারেন এবং সাবমিট এ ক্লিক করুন।
  • এইবার Run the Install option এ ক্লিক করুন
  • তারপর Site Title, User Name, Password and Your E-mail দিয়ে Install WordPress এ ক্লিক করুন।Install WordPress on Local Server

সর্বশেষ

লোকাল সার্ভারে আপনার ওয়ার্ডপ্রেস সাইট/ব্লগ ইন্সটল হয়ে গেলো। এইবার আপনি আপনার ইচ্ছেমত থিম পরিবর্তন, ইন্সটল, প্লাগিন ইন্সটল, কাষ্টোমাইজেশন ইত্যাদি করতে পারবেন।

বিঃদ্রঃ অনেক সময় দেখা যায় যে পিসিতে WAMP সার্ভার রান হয় না, এই সমস্যা মূলত হয় আপনার পিসিতে যদি স্কাইপি ওপেন করা থাকে। স্কাইপি ক্লোজ করে দিয়ে WAMP সার্ভার রান করে তারপর আপনার দরকার হলে স্কাইপি ওপেন করতে পারেন।

আরো ভালভাবে WAMP এর সাহায্যে লোকাল সার্ভারে ওয়ার্ডপ্রেস ইন্সটল এর পদ্ধতিটা বুঝার জন্য নিচের ভিডিও টিউটোরিয়ালটা দেখতে পারেন।


আরো পড়ুন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।