যেভাবে আপনার মনের মানুষটি সম্পর্কে বাবা মাকে জানাবেন

670px-Act-in-Front-of-Your-Parents-with-Your-First-Girlfriend-Step-3বাবা মায়ের কাছ থেকে অনুমতি নিয়ে কেউ প্রেমে পড়ে না। পথ চলতে গিয়ে হঠাৎ করেই যে কাউকে ভাল লেগে যেতে পারে। এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। কিন্তু একটা সময় আসে যখন বাবা মাকে মনের মানুষটি সম্পর্কে জানাতে হয়। এই লেখাটি আপনাকে সাহায্য করবে কিভাবে সেই কঠিন সময়ে বাবা মার সাথে কথা বলবেন।

১) কি বলবেন গুছিয়ে নিনঃ
আপনার সম্পর্ক নিয়ে বলতে গিয়ে আগে ভেবে নিন কি কি বলবেন। কিভাবে শুরু করবেন আলোচনাটি। আপনি কোন প্রস্তুতি ছাড়া গেলে দেখবেন ঘাবড়ে গিয়ে আপনি কথা গুছিয়ে বলতে পারছেন না। তাই মনে মনে আগে পুরো ব্যাপারটি সাজিয়ে নিন। এতে আপনার কথা শুনেই আপনার বাবা মা বুঝবে সম্পর্ক নিয়ে ভাবার মত পরিপূর্ণতা আপনার এসেছে।

২) যে উত্তরগুলো দিতে হতে পারেঃ
আপনার সম্পর্ক এর ব্যাপারে জানার সাথে সাথেই আপনার বাবা মা কিছু প্রশ্ন করবেই। সেই সম্ভাব্য প্রশ্নগুলোর উত্তর যদি আগেই ভেবে রাখেন তবে আপনার কাজ অনেক সহজ হয়ে যাবে।

• তার নাম কি? সে কি করে?
• বাবা কি করে?
• তোমাদের সম্পর্কটি কতদিনের?
• কিভাবে পরিচয় হয়েছে?
এখানে কিভাবে পরিচয় হয়েছে এই ব্যাপারটি অনেক গুরুত্বপূর্ণ। মুঠোফোনে, ফেসবুকে গড়ে ওঠা সম্পর্ক বাবা মা সহজে মানতে পারে না।

৩) কাকে জানাবেন ঠিক রাখুনঃ
আপনি চাইলে বাবা মা দুজনকেই একসাথে বলতে পারেন অথবা যার সাথে আপনার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তাকে বলতে পারেন। এতে পরে একজন অন্যজনকে বুঝিয়ে ব্যাপারটি বলবে।

৪) উত্তম সময় বেছে নিনঃ
সময়জ্ঞান অনেক বড় একটি ব্যাপার। আপনার আশেপাশে যখন আর কেউ থাকবে না, বাবা মায়ের মন ভাল থাকবে এবং তারা যখন ক্লান্ত থাকবে না সে সময়টি বেছে নিন কথাটি বলার জন্যে। এটি রাতের খাওয়ার পরে অথবা কোন এক ছুটির দিনে সকালে হতে পারে।

৫) কিছু গোপন না রেখে ধীরে সুস্থে বলুনঃ
তাড়াহুড়ো না করে, ধীরে ধীরে শান্ত স্বরে, তাদের চোখের দিকে চোখ রেখে পুরো ব্যাপারটি খুলে বলুন। তারা যত প্রশ্ন করবে ঠিকঠাক জবাব দিন। কিছুই গোপন করবেন না। যেন পরে কোন সমস্যা হলে আপনি তাদের থেকে সাহায্য পেতে পারেন। মনে রাখবেন, পুরো ব্যাপারটি সম্পর্কে একটি পরিষ্কার ধারণা পেলেই, তারা আপনার সম্পর্ক নিয়ে সঠিক সিদ্ধান্ত দিতে পারবে।

৬) জানিয়ে দিন সিদ্ধান্ত তাদের উপরঃ
এই কথোপকথনে সবচেয়ে বড় অস্ত্র হতে পারে এটিই। আপনি পুরো ব্যাপারটি খুলে বলার পর তাদের বলুন যে আপনি এখনি কোন চূড়ান্ত সিদ্ধান্ত নেন নি। সিদ্ধান্ত তাদের উপর। এতে তারা বুঝবে আপনি তাদের সম্মান দিচ্ছেন, ফলে আপনার ব্যাপারটি তারা ইতিবাচক মানসিকতা নিয়ে ভাববে।

৭) রেগে গেলে শান্ত থাকুনঃ
বাবা মা রেগে যেতেই পারে। এরপর আপনিও যদি উল্টো রেগে যান তাহলে তারা বলবে, সম্পর্ক শুরু হতে না হতেই আপনি তাদের অবাধ্য হওয়া শুরু করেছেন। তাই তারা রেগে গেলেও আপনি শান্ত থাকুন। তাদের বোঝানোর চেষ্টা করুন।

৮) পরিচয় করিয়ে দিনঃ
অনেকসময় মেনে না নিলেও আপনার পছন্দের ব্যক্তিটিকে সামনাসামনি দেখলে হয়তো আপনার বাবা মা মত পাল্টাতে পারে। তাই কোন এক সুযোগে বা কোন অনুষ্ঠানে আপনার পছন্দের ব্যক্তিকে বাবা মার সাথে পরিচয় করিয়ে দিন। হয়তো তাকে তাদেরও ভাল লেগে যেতে পারে।

সবশেষে একটি কথা মনে রাখতে হবে, এই পৃথিবীতে তারাই আপনাকে নিয়ে এসেছে এবং এই দুজন কখনোই আপনার খারাপ চাইবে না। তাই পুরো ব্যাপারটি শোনার পর, খোঁজ খবর নিয়ে যদি আপনার বাবা মা নিষেধ করে দেয় মেনে নিন। আর যদি আপনি দেখেন যে তারা কিছু না ভেবে, না দেখেই নিষেধ করে দিয়েছে তাহলে অপেক্ষা করুন। পরে পরিবারের অন্য কাউকে দিয়ে বিষয়টি আবার উপস্থাপন করুন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।