আকর্ষণীয় ব্যক্তিত্বের অধিকারী হতে চান? করুন ভাষার সঠিক প্রয়োগ

languageআপনি যখন অফিসে কিংবা সামাজিক পরিবেশে কথা বলছেন তখন আপনার বাচন ভঙ্গি ও ভাষার ব্যবহার লক্ষ্য করেছেন কি? একজন মানুষের কথা বলার ভঙ্গি ও ভাষার সঠিক ব্যবহার অন্যদের অনেক আকৃষ্ট করে।

আপনিও চান আলোচনা বা আড্ডায় আপনার কথাকে বন্ধুরা গুরুত্ব দিক। ব্যক্তিত্ব ফুটিয়ে তুলতে ভাষার সঠিক ব্যবহার কিভাবে করব সেটা জানা অত্যন্ত জরুরি। আসুন জেনে নেই কিছু টিপস কিভাবে ভাষার সঠিকভাবে ব্যবহার করে আপনিও হবেন আকর্ষণীয় ব্যক্তিত্বের অধিকারী।

প্রাসঙ্গিক বিষয়বস্তু নির্বাচন করুন

আপনার উথ্থাপিত বিষয়বস্তু সম্পর্কে আপনার স্বচ্ছ ধারণা রাখতে হবে। সেই বিষয় সম্পর্কিত সঠিক শব্দ চয়ন করুন। প্রাসঙ্গিক শব্দ ব্যবহার অত্যন্ত দক্ষতার ব্যাপার। নিজে নিজে বাংলা বিভিন্ন শব্দ ব্যবহার করার অভ্যাস করতে হবে। যা পরবর্তীতে সঠিক শব্দের ব্যবহার করতে সহযোগীতা করবে।

সহজ ও বোধগম্য শব্দ বাছাই করুন

কথা বলার সময় যখাসম্ভব সহজ শব্দ ব্যবহার করুন। আপনার পাশের ব্যক্তিটি যেন সহেজেই আপনার কথা বুঝতে পারে সে ব্যাপারে লক্ষ্য রাখুন। নিজেকে সবজান্তা জাহির করতে গিয়ে কঠিন শব্দ ব্যবহার থেকে বিরত থাকলে আলোচনায় গ্রহণ যোগ্যতা বৃদ্ধি পায়।

বিরতি নিন

একনাগারে কথা না বলে নির্দিষ্ট বিরতি দিয়ে কথা বলুন। তবে বেশী সময় বিরতি দিলে বিরক্তির উ্দ্রেক ঘটতে পারে।

অশোভনীয় শব্দ ব্যবহারে বিরত থাকুন

যে পরিবেশেই কথা বলুন না কেন কোন অশোভনীয় ও অমার্জিত শব্দ ব্যবহার থেকে বিরত থাকুন। মনে রাখবেন আপনার ব্যক্তিত্ব প্রকাশে ভাষা অন্যতম একটি মাধ্যম।

মনোযোগী শ্রোতা হোন

যোগাযোগ বা কথা বলার জন্য শুনতে হবে আগে। তাই নিজে যেমন কথা বলার জায়গা করে নিব তেমনি আরেক জনকেও বলার সুযোগ করে দিতে হবে। এতে পাশের মানুষদের কাছে আপনার গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাবে।

নিজের অঙ্গভঙ্গির প্রতি লক্ষ্য রাখুন

ভাষার সঠিক ব্যবহারে অঙ্গভঙ্গি একটি প্রধান উপাদান। আক্রমণাত্বক ভাব বা নিরুদ্বেগ প্রকাশ পায় এমন অঙ্গভঙ্গি থেকে বিরত থাকুন। যেমন আঙ্গুল তুলে কথা বলা, হাই তোলা, দৃষ্টি ভিন্ন দিকে দেয়া এগুলো করা থেকে বিরত হোন।

সহজ-স্বাভাবিক অঙ্গভঙ্গি করুন

হাত মেলে কথা বলা, মুখের ভঙ্গি স্বাভাবিক রাখা, নির্দিষ্ট ভাবে দৃষ্টি বিনিময় করা অত্যন্ত সহযোগী ভাব প্রকাশ করে। আবার দৃষ্টি বিনিময় যেন আরেকজরেন বিরক্তির কারণ না হয় সেটা খেয়াল রাখতে হবে।

লক্ষ্য রাখুন কন্ঠস্বরের উঠানামাতে

এক রকম স্বরে কথা বললে বিরক্তি তৈরি হয়। তাই কন্ঠেস্বরের উঠানামা করে কথা বলছেন কিনা সেটা দেখতে হবে।

আবেগ ব্যবহার করুন

আনন্দের বা কষ্টের কথা বলার সময় আবেগ এর ব্যবহার করুন। আমাদের কিছু ভুল ধারণা আছে যে ভাষা ব্যবহারে আবেগ যত কম প্রকাশ করা যায় তত ভাল। কিন্তু আবেগ মিশ্রিত কথাই মানুষকে আকৃষ্ট করে বেশী।

এভাবে ভাষা ব্যবহারে মনোযোগ দিন এবং হয়ে উঠুন আকর্ষণীয় ব্যক্তিত্বের অধিকারী

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।