যেভাবে আপনি পেতে পারেন ঝকঝকে সাদা দাঁত

teethঝকঝকে সাদা দাঁতের (teeth) স্বপ্ন আমাদের সবার। আপনি যখন সুন্দর করে হাসেন তখন আপনার হাসির মাধুর্যের ছটা আরো একধাপ বাড়িয়ে দেয় আপনার ঝকঝকে সাদা দাঁতগুলো। মুখভরা ঝকঝকে সাদা দাঁত আপনার আত্মবিশ্বাস বাড়ানোর সাথে সাথে আপনার ব্যক্তিত্বে সরাসরি প্রভাব ফেলে। ঝকঝকে সাদা দাঁত পেতে যে আপনাকে কঠিন সাধনা করতে হয় এমনটা নয়, একটু যত্নবান হলেই আমরা পেতে পারি আমাদের কাঙ্ক্ষিত সুন্দর সাদা দাঁত।

ঝকঝকে সাদা দাঁত পেতে আপনার করণীয় (how can you get clean and white teeth)

  • ঝকঝকে সাদা দাঁত পেতে কমলার খোসার তুলনা হয়না। কমলার খোসা নিয়ে আপনার দাঁতের উপর কমপক্ষে ২ থেকে ৩ মিনিট ঘষুন।
  • প্রতিদিন রাতে দাঁত ব্রাশ করার সময় সামান্য পরিমাণ ভিনেগার (cider vinegar) নিয়ে দাঁত ব্রাশ করুন। এটি খুব কার্যকরী উপায়ে দাঁত সাদা করবে, অনেকে আবার এটি ব্যবহার করার ফলে দাঁতে রক্ত পড়া সমস্যায় পড়েন। যদি এমনটা ঘটে তবে এটি ব্যবহার না করাই ভালো।
  • দাঁত ঝকঝকে সাদা করতে স্ট্রবেরি খেতে পারেন। স্ট্রবেরির ম্যালিক অ্যাসিড (malic acid) দাঁত সাদা করার সাথে সাথে দাঁতকে সুস্থ রাখে। ভালো ফলাফলের জন্য স্ট্রবেরির সাথে বেকিং পাউডার মাসে দুইবার ব্যবহার করতে পারেন। এটি আপনার দাঁতে পলিসড লুক এনে দেয়।
  • দাঁত সাদা করতে আপনি তেল ব্যবহার করতে পারেন। ঘুম থেকে উঠে ২০ মিনিট মতো মুখের মধ্যে তেল রেখে দিন। সব থেকে স্বস্তির ব্যাপার হল এটি কেবল দাঁত সাদাই করেনা সাথে দাঁতের ব্যাথা, মুখের ব্যাকটেরিয়া এবং প্যারাসাইট রোধ করে। এক্ষেত্রে বিশেষজ্ঞরা তিলের তেল ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন।
  • লেবুর রস (lemon juice) দাঁতের সাদাভাব বাড়াতে বিস্ময়করী ভূমিকা রাখে। এক চিমটি লবণ, একটু বেকিং সোডা আর এক চামচ লেবুর রস নিয়ে এটি আপনার দাঁতে লাগান।
  • আমরা জানি যে গাজর চোখের জন্য ভালো। কিন্তু গাজরের ফাইবার কন্টেন্ট দাঁত ঝকঝকে সাদা করতে অগ্রণী ভূমিকা রাখে। আপনার খাবারের তালিকায় গাজর অন্তর্ভুক্ত করায় এটি আপনার দাঁত ও দাঁতের মাড়ি সুস্থ রাখে।
  • আমরা অনেকেই দাঁত সুস্থ রাখতে চকলেট ও মিষ্টি জাতীয় খাবার এড়িয়ে চলি, কিন্তু ডার্ক চকলেট দাঁতের এনামেল মজবুত করতে সাহায্য করে।
  • চুইংগাম কে আমরা সাধারাণত অকাজের জিনিস বলেই গণ্য করে থাকি। কিন্তু সুগারবিহীন চুইংগাম দাঁত সাদা করতে সাহায্য করে। তাছাড়া চুইংগাম চিবুলে মুখের মধ্যে লালাপ্রবাহ বৃদ্ধি পায় যা মুখের উপস্থিত ব্যাকটেরিয়া পরিমাণ কমিয়ে দেয়।
  •  নিমের ডাল দিয়ে দাঁত মাজলে দাঁত ঝকঝকে করার পাশাপাশি এর দাঁতের ও মাড়ির শক্তি বাড়িয়ে দেয়। এটি আপনার মুখের মধ্যে উপস্থিত ব্যাকটেরিয়া ও জীবাণু নষ্ট করে দেয়।

সুন্দর ও সুস্থ দাঁত (beautiful and healthy teeth) পেতে রাত দিন মিলিয়ে কমপক্ষে দুইবার ব্রাশ করুন আর বছরে দুইবার ডেন্টিস্টের শরণাপন্ন হোন।

আরো পড়ুন
দাঁত ব্যথার ঘরোয়া সমাধান

পরামর্শ.কম এ স্বাস্থ্য বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য বিষয়ক পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।