কাটিয়ে উঠুন অনিচ্ছাকৃত ভুলের জন্য অপরাধবোধ

How to Get Rid of Guilt
আমরা কেউই ভুলের ঊর্ধ্বে নই। তবুও আমাদের মধ্যে অনেকেই আছি যারা নিজের ভুলগুলো মেনে নিতেই পারিনা এবং অপরাধ বোধে ভুগতে থাকি। আসুন জেনে নেই কিভাবে এই অপরাধ বোধ থেকে বের হয়ে আসব যা আমার সুস্থ চিন্তা বাধাগ্রস্ত করছে।

  • যে কাজটা ভুল হয়েছে সেটার ভাল কোন দিক আছে কিনা যাচাই করুন।যেমন অনেকসময় কাজ বা রিপোর্ট জমা দেয়ার সময়টা মাথায় রাখতে গিয়ে কাজে ভুল হয়ে যায়। এক্ষেত্রে কাজ যেহেতু জমা হয়ে গেছে সেটা নিয়ে আফসোস করলে ভুলটা তো ঠিক হয়ে যাবে না, তবে ভাল দিক হল যে আপনি সঠিক সময়ে কাজ জমা দিয়েছেন।
  • আপনার পারদর্শিতা অন্য সবার মত নয়। সুতরাং যে কারণে নিজেকে ভুল ভাবছেন আসলেই দেখুন সেটা আদৌ ভুল কিনা। নাকি শুধুমাত্র ধারণা করছেন।
  • ভুল হয়ে গেলে এর কারণ খুঁজে দেখুন এবং যেহেতু আপনি ভুল সংশোধনের জন্য কাজ করছেন তাই নিজেকে প্রশংসা করুন।
    নিজের নির্ভুল কাজগুলোর একটা লিস্ট করুন। সকাল থেকে রাত পর্যন্ত আপনি এমন অনেক কাজ করেছেন যা হয়ত কাজ হিসেবে গণনাই করেন নি। সেগুলোকে ১,২,৩ করে সংখ্যা দিন।
  • একটা মুহূর্ত খুঁজে নিন যখন আপনি একদমই কোন কিছু করছেন না। নিজেকে সময় দিন। নিরিবিলি নিজের সাথে খানিকক্ষণ কাটান। হোক সেটা স্বল্প সময়।
  • আত্নোন্নয়নমূলক কিছু বই নিজের সংগ্রহে রাখুন। মাঝে মাঝে একবার পড়া বইগুলোই বার বার পড়ুন। দেখবেন মনীষীদের জীবনীতে অজস্র ভুল ছিল। আর তারাই সেই ভুল শুধরে আজকের পথপ্রদর্শক।
  • নিজের যে কাজটি আপনাকে সন্তুষ্ট করতে পারে নি সেটা নিয়ে বিশ্বস্ত ও নির্ভরযোগ্য কারো সাথে আলোচনা করুন। এতে করে নিজেকে অনেকটাই হাল্কা মনে হবে।

মনে রাখবেন যেহেতু আমরা মানুষ তাই আমাদের ভুল হবে আর ভুল হলে আমরা অনুতপ্ত হব। সুতরাং ভুল হওয়ার পর নিজেকে শুধরে নিয়ে সামনে এগিয়ে যাওয়াই মানবতা। ভুল আঁকড়ে ধরে পড়ে থেকে নয়, সংশোধন করেই হোক আমাদের পথচলা।

এ ধরণের আরও লেখা পড়ুনঃ