আর্টিকেল লেখার প্রচুর আইডিয়া যেভাবে পাবেন

How To Get Article Ideas

idea
আর্টিকেল লেখা (article writing) বর্তমানে অন্যতম জনপ্রিয় পেশার একটি। সংবাদপত্র, ম্যাগাজিন, অন লাইন নিউজ পোর্টালে লিখে (article writing jobs), বা ফ্রিল্যান্স আর্টিকেল রাইটার হিসেবে সহজেই অর্থ ও সুনাম দুইই অর্জন করা যায়। এই আর্টিকেলগুলোর জন্য সবসময়ই প্রয়োজন হয় নতুন নতুন আইডিয়ার, আর আর্টিকেল লেখকদের প্রধান সমস্যাও এটি- আইডিয়া সঙ্কট। এই লেখায় আপনাদের জানাচ্ছি কিভাবে সহজেই আর্টিকেল লেখার প্রচুর নতুন আইডিয়া পাবেন (get article ideas)

১. নিজের পুরানো লেখা নতুন রূপে সাজান(revise your previous articles):

আপনি দীর্ঘদিন ধরে লিখে থাকলে (article writer) অবশ্যই তার কপি আপনার নোটবুক বা কম্পিউটারে আছে। সেই পুরানো লেখা গুলো নিয়ে বসুন। এই পুরানো লেখাই হতে পারে আপনার নতুন লেখা তৈরির উৎস (article ideas)। আগেই লিখে ফেলেছেন এমন কোন বিষয়ে বর্তমানে নতুন কিছু যুক্ত হয়েছে কি না খুঁজে দেখুন। অথবা পূর্বে আপনার করা কোন গবেষণার সাথে নতুন বিষয়গুলো যুক্ত করে দিন।

২. বই হতে পারে আইডিয়ার উৎস(get idea from books):

আর্টিকেল লেখার আইডিয়ার প্রধান উৎস হতে পারে বই। যে কোন বই একটু মন দিয়ে পড়লেই তা থেকে অনেক আইডিয়া পাওয়া যায় যা আর্টিকেল লেখার জন্য ব্যবহার করতে পারেন। লাইব্রেরি এবং বইয়ের দোকানগুলোতে দেশ বিদেশের বিভিন্ন লেখকদের বইয়ের খোঁজ করুন। এছাড়া বিভিন্ন অনলাইন লাইব্রেরীও বিদেশি লেখকদের বই পাওয়ার অন্যতম উৎস।

৩. দৈনিক পত্রিকাগুলো থেকে আইডিয়া নিন(idea from daily newspapers):

প্রতিদিন দৈনিক পত্রিকা পড়লে তা থেকে আর্টিকেল লেখার প্রচুর আইডিয়া পাওয়া সম্ভব। তবে এক্ষেত্রে স্থানীয়, এবং আন্তর্জাতিক দু’রকম পত্রিকাই পড়তে হবে। ধরা যাক, কোন আন্তর্জাতিক দৈনিকে আপনি নারীদের স্বাস্থ্য সচেতনতা নিয়ে কোন লেখা পড়লেন। তা থেকে আইডিয়া নিয়ে নিজের দেশের পত্রিকায় পুরুষদের স্বাস্থ্য সচেতনতা নিয়ে একটি আর্টিকেল সহজেই লিখে ফেলা যায়।

৪. আইডিয়া নিন ফেসবুক থেকে(collect idea from facebook):

প্রতিদিনের বেশ বড় একটা সময় আমরা ফেসবুকে কাটাই। ফেসবুক প্রতিটি ইউজারের গড়ে ১৫০ জন বন্ধু থাকে। এদের স্ট্যাটাস আপডেট, ছবি, চ্যাট ইত্যাদি থেকে আর্টিকেল লেখার আইডিয়া পেতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল, সাধারণ বিষয়গুলোকে একটু অন্যভাবে দেখতে হবে, এছাড়া আপনার বন্ধুদের জিজ্ঞাসা করতে পারেন আর্টিকেল আইডিয়ার জন্য।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।