যেভাবে আপনার ছোট্ট সোনামণির জন্য একটি সুন্দর পড়ার ঘর সাজাবেন

krআপনার  আদরের ছোট্ট সোনামণিটির জন্য একটি পড়ার ঘর সাজাতে চান? বাচ্চাদের পড়ার ঘর সাজাতে গেলে আপনাকে অবশ্যই তাদের পছন্দ সম্পর্কে জানতে হবে, সাথে আরো জানতে হবে কিভাবে ঘরটি সাজিয়ে তুললে আপনার বাচ্চা আনন্দের সাথে পড়তে পারবে। আসুন বাচ্চার পড়ার ঘর সাজানো সম্পর্কে কিছু পরামর্শ দেয়া যাক।

ছোট্ট সোনামণির পড়ার ঘর সাজানোর পরামর্শঃ

  •  প্রথমেই বাচ্চার ঘরটিকে সুন্দর করে রং দিয়ে রাঙ্গিয়ে দিন। বাচ্চার পড়ার ঘরটি লাল, হলুদ, কমলা অথবা নীল রং দিয়ে পেইন্ট করতে পারেন। এতে করে বাচ্চার মন চনমনে থাকবে।
  • বাচ্চার পড়ার ঘরের আলোর স্বল্পতা যেন না হয় আর তাই বাচ্চার পড়ার ঘরে উজ্জ্বল আলোর ব্যবস্থা করুন।
  • বাচ্চার  পড়ার টেবিলটি যেন অবশ্যই জানালার সাথে না করা হয় সেদিকে খেয়াল রাখবেন, কেননা পড়তে বসে জানালা দিয়ে বাইরে বার বার দেখার প্রবণতা তার পড়ার মনোযোগ নষ্ট করবে।
  • বই ছাড়া পড়ার ঘর পূর্ণতা পায় না। তাই বাচ্চার ঘরের দেওয়াল জুড়ে বুকশেলফ লাগিয়ে দিন আর এতে বই রাখুন। বইয়ের তালিকাই বাংলা অভিধান, ইংরেজি অভিধান, বাচ্চাদের শিক্ষামূলক বই এবং সাধারণ জ্ঞানের বই রাখুন।
  • বাচ্চার পড়ার ঘরের আসবাবপত্র সাজাবার সময় খেয়াল রাখবেন তা যেন আরামদায়ক হয়। দীর্ঘস্থায়ী হবে এমন একটি টেবিল ও চেয়ার সাজিয়ে দিন, সুন্দর আকারের কম্পিউটার টেবিল তথা লেখার ডেস্ক জুড়ে দিন।
  • আপনার বাচ্চার মানসিক প্রফুল্লতার জন্য দেওয়ালে বিভিন্ন কমিক কার্টুন ও তার প্রিয় প্রাণীর বা পাখির পেইন্টিং করে  একটি জীবন্ত ও প্রাণবন্ত পরিবেশ সৃষ্টি করুন।
  • আপনার বাচ্চার পড়ায় কাজে লাগতে পারে এমন জিনিসপত্রের একটি লিস্ট বানিয়ে ফেলুন। যেমন একটি টেবিল ল্যাম্প, একটি কলম ও পেন্সিল দানি এবং ফাইল ক্যাবিনেটে ও মাঝারি আকারের একটি ময়লা ফেলার ঝুড়ি এবং সেগুলো ঘরে যোগ করুন।
  • বাচ্চার পড়ার ঘরে কিছু খেলনা রাখতে পারেন। এতে করে পড়তে পড়তে ক্লান্তি আসলে খেলনা নিয়ে বাচ্চা খেলতে পারবে। তবে এক্ষেত্রে আপনাকে আপনার বাচ্চার প্রতি একটু বাড়তি মনোযোগ দিতে হতে পারে।

আপনার এই ছোট্ট পদক্ষেপটি আপনার সোনামণির মানসিক বিকাশের ক্ষেত্রে অনেক প্রভাব ফেলবে। সে পড়াশোনায় আর মনোযোগী হয়ে উঠবে সাথে উপযুক্ত পড়ার পরিবেশ তার মেধার বিকাশ ঘটাবে।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।