সমালোচনা মোকাবেলা করার উপায়

How to Deal with Criticism

সমালোচনা কেউই চায় না কিন্তু দুর্ভাগ্যবশত এটা জীবনের একটা অংশ। এর প্রতি উদারতা ও ইতিবাচক মনোভাব নিয়ে প্রতিক্রিয়া করা একটি গুরুত্তপূর্ণ জীবন দক্ষতা যা অনেকেরই আছে। আমরা যদি এই দক্ষতা বিবেচনা নিয়ে সমালোচনার প্রতি প্রতিক্রিয়া করি তবে অনেক অনাকাঙ্ক্ষিত আচরণ ও ভোগান্তি থেকে সহজেই রক্ষা পাওয়া যাবে।

সমালোচনা থেকে কি শিখলাম

বেশীরভাগই সত্য প্রমাণের উপর ভিত্তি করে হয়। সমালোচনা নেতিবাচক মনে হলেও কিন্তু এর মাধ্যমে আমাদের শেখার সুযোগ হয় এবং তাদের উপদেশ থেকে দোষত্রুটি সংশোধনের সুযোগ ঘটে।

সমালোচক কিভাবে বলছেন তার দিকে নয়, কি বলছেন সেদিকে গুরুত্ব দিন

সমস্যা হলো মানুষ সমালোচনাকে জটিল করে ও গুরুত্ব দেয়। সমালোচক কোন স্বরে কথা বলছেন তার থেকে তিনি কি সংশোধন করতে বলছেন সেটাকে আলাদা করা জরুরি। এমনকি কেউ যদি রাগত স্বরে কথা বলে তবে তার রাগ অনুভুতি থেকে সে কোন প্রয়োজনীয় নির্দেশনা দিল কিনা সেটা আলাদা করতে পারা জরুরি।

ইতিবাচকভাবে নিন

দেখা যায় প্রায় ক্ষেত্রে আমরা প্রশংসাকেই গুরুত্ব দিই। প্রশংসা পেলে খুশি হই, সমালোচনায় ব্যথিত হই। সমালোচনা যেহেতু সংশোধনের একটা সুযোগ করে দেয় তাহলে কাজে উন্নতি করতে হলে তবে আমাদের উচিত ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে সমালোচনাকে গ্রহণ করা।

ভুল সমালোচনা প্রত্যাখ্যান করা

মাঝে মাঝে আমরা ভুল কারণেও সমালোচিত হই। এটি দুঃখজনক অভিজ্ঞতা। কিন্তু আমরা এটা মোকাবেলা করতে পারি যা প্রমাণিত হয়েছে। একটা উপায় হল সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করা। ভুল সমালোচনা তাৎপর্যহীন। যেমন, পিঁপড়া হাতি মারার চেষ্টা করে। নিজের ব্যক্তিত্ব বজায় রেখে শান্ত কিন্তু দৃঢ়ভাবে আমরা ভুল সমালোচনার প্রতিবাদ করতে পারি।

দ্রুত প্রতিক্রিয়া না করা

এধরনের পরিস্থিতিতে তাৎক্ষনিক প্রতিক্রিয়া না করে একটু সময় নেয়া সমালোচনা মোকাবেলার সবচেয়ে ভাল উপায়। সমালোচনা যদি অনাকাঙ্ক্ষিত হয় তবে আমরা সহজেই উত্তেজিত হয়ে পরি। যেমন রেগে যাই, কেঁদে ফেলি প্রভৃতি। যদি রাগের সাথে প্রতিক্রিয়া করা হয় তবে দ্রুতই পস্তাতে হতে পারে। যদি ধৈর্যের সাথে অপেক্ষা করা হয় তবে শান্তভাবে সমালোচনা মোকাবেলার জন্য নিজেকে প্রস্তুত করা যায়।

হাসি

হাসি আমাদেরকে শিথিল থেকে আরও শিথিল হতে সাহায্য করে। উত্তেজিত অবস্থায় শরীরের পেশি যেমন টানটান হয়ে যায়, হাসি সেই অবস্থাকে রিলাক্স করতে সাহায্য করে। ফলে ইতিবাচক চিন্তার দিকে মনোযোগ দেয়া সহজ হয়ে যায়। সাহায্য করে।
“ Criticism , like rain, should be gentle enough to nourish a man’s growth without destroying his roots” – Frank A. Clark.

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।