যেভাবে সামলাবেন ড্রামা কুইন বা অতি নাটুকে ব্যক্তিদের

How to Deal With a Drama Queenএমন কোন ব্যক্তির সাথে নিশ্চয় আপনার পরিচয় আছে যিনি সামান্য ব্যাপারগুলোকেও অতিরিক্ত গুরুত্ব দেন, তুচ্ছ বিষয়গুলোকে নিয়ে দীর্ঘক্ষণ মাতামাতি করেন, নিজেকে সবসময়ই আসরের মধ্যমণি হিসেবে দেখতে চান যদিও তার সেই গুন নেই! সোজা ভাষায় এধরণের ব্যক্তিদের আমরা বলে থাকি অতি নাটুকে বা ড্রামা কুইন (drama queen)। এমন কেউ যদি আপনার পরিচিত বা বন্ধুদের তালিকায় থেকে থাকে তবে কিভাবে সামলাবেন এদের (how to deal with a drama queen)? জানাচ্ছি এই লেখাটিতে।

১. এড়িয়ে যান (ignore them):

ড্রামা কুইনদের হাত থেকে বাঁচার সবচেয়ে সহজ উপায় হচ্ছে তাদের এড়িয়ে যাওয়া। তাদের এসএমএস, ফোন কল, ফেসবুক মেসেজ কিছুরই উত্তর দিবেন না। সম্ভব হলে তাদের সামনেই না যেতে চেষ্টা করুন।

২. তাকে জানান আপনার অপছন্দের কথা (let them know):

তার আচরণ যে আপনার পছন্দ হচ্ছে না একথা তাকে জানিয়ে দিন। প্রথমে এই বিষয়টি নিয়ে আপনার সাথে তার মনোমালিন্য হতে পারে, তবে অবশেষে আপনি মুক্তি পাবেন এমন বিরক্তিকর একটি চরিত্রের হাত থেকে।

৩. তাকে যতটা সম্ভব অপেক্ষা করিয়ে রাখুন (leave them hanging):

যদি আপনি বুঝতে পারেন, ড্রামা কুইন নতুন কোন বিষয় নিয়ে আপনার মেজাজ খারাপ করতে হাজির হয়েছে তবে তাকে অপেক্ষা করিয়ে রাখুন বেশ কিছুটা সময়। বলুন আপনি ওয়াশরুমে যাচ্ছেন বা বাইরে থেকে এসে তার কথা শুনবেন। এবং যতক্ষণ সম্ভব বাইরেই থাকুন।

৪. তাদের অভিযোগের কোন সমাধান না করে শুধু হাসুন (give them just a smile):

আপনি কখনোই এই ড্রামা কুইনদের (drama queen) চরিত্রের পরিবর্তন ঘটাতে পারবেন না। তাদের একটি সমস্যার সমাধান করলে আরও অনেক সমস্যা নিয়ে আপনার সামনে হাজির হবে। তাই কোন একটি বিষয় আপনাকে জানালে শুধু একটি হাসি উপহার দিন তাদের এবং জানান আপনি বিষয়টি নিয়ে পরে ভেবে দেখবেন।

এ ধরণের আরও লেখা পড়ুনঃ

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।