ফেসবুক পেইজে শিডিউলড পোস্ট তৈরি ও সম্পাদনা করবেন যেভাবে

fbscheduled
ব্যক্তিগত বা ব্যবসায়িক কাজে ফেসবুকে বিভিন্ন পেইজ খুলে থাকি অনেকেই। কিন্তু দৈনন্দিন অন্যান্য কাজে সময় দিতে গিয়ে পেইজগুলোতে নিয়মিত পোস্ট অনেক সময়ই দেয়া হয় না। ফলে অনেক ফ্যানের নিউজ ফিড থেকে হারিয়ে যায় পেইজ গুলো। তাই কম্পিউটার বা মোবাইলের সামনে না থেকেও নিয়মিত পোস্ট দেয়ার সুবিধার জন্য ২০১২ সালের ৩১শে মে ফেসবুক পরিচয় করিয়ে দেয় শিডিউলড পোস্ট নামক অপশনের সাথে। এই অপশনের মাধ্যমে আপনি নির্দিষ্ট করে দিতে পারবেন কবে এবং কখন আপনার পোস্টটি পাবলিশ হবে।

যেভাবে পোস্ট শিডিউলড করবেনঃ

এর জন্য প্রথমে যেতে হবে আপনার পেইজে।

  • Use facebook as অপশনে ক্লিক করে আপনার পেজটি সিলেক্ট করুন।
  • যে লেখা,ছবি বা লিঙ্ক আপনি পোস্ট করতে চান তা লিখুন বা আপলোড করুন।
  • করার পর পোস্ট বক্সের বাম পাশে নিচের দিকে দেখবেন একটি ঘড়ির মত সিম্বল রয়েছে। এতে ক্লিক করলে তারিখ, সময় ইত্যাদি অপশন আপনার সামনে হাজির হবে। আপনার পছন্দ অনুযায়ী সময় এবং তারিখ নির্দিষ্ট করে দিন। এমনকি আপনি চাইলে অতীতের কোন তারিখেও পোস্ট করতে পারবেন। তবে শিডিউলড পোস্ট ভবিষ্যতের ৬ মাসের বেশি সময়ের জন্য দেয়া যায় না। যদিও পোস্ট শিডিউল করার সময় এর চেয়ে বেশি মাস দেখানো হয়, কিন্তু ৬ মাসের বেশি সময় পর পোস্ট দিতে চাইলে ফেসবুক তা গ্রহণ করে না।

p-1

শিডিউল করা পোস্ট যেভাবে এডিট করবেনঃ

  • শিডিউল করা পোস্টগুলো আপনার পূর্বে করা পোস্টের উপরেই অবস্থান করে। সেখানে খুঁজে না পেলে পেইজের সবচেয়ে উপরে বাম পাশে Activity লেখা বাটনে ক্লিক করুন।
  • আপনার শিডিউল করা পোস্ট এডিট করার জন্য তার উপর পয়েন্টার রাখুন। দেখবেন ডান পাশে একটি V আকৃতির সিম্বল এসেছে। তাতে ক্লিক করলে Reschedule, Edit, Publish now এবং Delete post নামে চারটি অপশন পেয়ে যাবেন।
  • রি-শিডিউল এর মাধ্যমে আপনি সময় এবং দিন বদলে দিতে পারবেন।
  • এডিট এ গিয়ে আপনি সম্পূর্ণ লেখা বদলাতে পারবেন। তবে ছবি বা ভিডিও লিঙ্ক বদলানোর সুযোগ রাখা হয়নি।

p-2

ফেসবুক নিয়ে পরামর্শ.কমে প্রকাশিত আরো লেখা পড়ুন

১. বাড়িয়ে নিন আপনার ফেসবুক আইডির সিকিউরিটি যা সাধারণত আপনি এড়িয়ে যান
২. যেভাবে চিনবেন একটি ফেইসবুক আইডি ফেইক কি না?
৩. ফেসবুকে ব্যক্তিগত নিরাপত্তা বাড়িয়ে তুলবেন যেভাবে
৪. যেভাবে বাড়াবেন ফেসবুক পেইজে ফ্যানদের অংশগ্রহণ

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।