তেলাপোকার হাত থেকে রক্ষা পেতে কিছু পরামর্শ

7438একবার যদি তেলাপোকা আপনার বাড়িতে পাকাপোক্তভাবে বসবাস শুরু করে দেয় তাহলে এদের হাত থেকে মুক্তি পাওয়া বেশ সময়সাধ্য ব্যাপার হয়ে দাঁড়ায়। এই অসহ্যকর জিনিসটি আপনার ঘরদোর নষ্ট করার সাথে সাথে খাবার ও অন্যান্য ব্যাবহারের জিনিসপত্র ব্যবহারের অযোগ্য করে তুলবে। তাই তেলাপোকা পুরোপুরিভাবে আপনার বাড়িতে সংসার পাতার আগেই তাদের তাড়ানোর ব্যবস্থা করুন।

তেলাপোকা থেকে রক্ষা পেতে আপনার করণীয়

  • তেলাপোকার পছন্দের কোন খাবারে বিষ মিশিয়ে তা ঘরের এমন জায়গাতে রাখুন যেখানে তেলাপোকা সচরাচর যাওয়া আসা করে। এতে করে তেলাপোকা সেই বিষ মেশানো খাবার খেয়ে মারা যাবে।
  • আমরা সবাই জানি যে তেলাপোকা উচু জায়গা পছন্দ করে। তাই আপনার রান্নাঘরের উচু জায়গাগুলো যেমন ক্যাবিনেট এ সামান্য বরিক অ্যাসিড রেখে দিন। তেলাপোকা এই বরিক অ্যাসিডের কারণে সমূলে মরবে। তবে আপনার পোষা প্রাণী ও বাচ্চা থেকে এগুলো দূরে রাখবেন।
  • ঘরে বেশী তেলাপোকা থাকলে একটি স্প্রে বোতল ভর্তি সাবান পানি রাখুন। তেলাপোকা সামনে পড়লেই সরাসরি এদের গায়ে স্প্রে করুন। যেহেতু বেশী বয়স্ক তেলাপোকা একটু বেশী বাইরে বের হয় তাই এরা মরে গেলে বংশ বিস্তার কম হয়ে যাবে।
  • শশার খোসা ও রসুনের কোয়া তেলাপোকা বেশী চলাচলের জায়গাতে ফেলে রাখুন এতে তেলাপোকা আর আপনার ঘরে ঢুকতে সাহস পাবে না।
  • আপনার ঘরে ওয়ালের সাথে পানি ভর্তি কিছু বড় মুখের বোতল বা বাটি রাখুন। এতে করে তেলাপোকা সেই পানি ভর্তি বোতলে পড়বে ঠিকই কিন্তু আর উঠতে পারবেনা এবং সেখানেই মরে থাকবে। এভাবে তেলাপোকার উপস্থিতি কমিয়ে ফেলা সম্ভব।

একটু সময় সাপেক্ষ হলেও উপরের পদ্ধতিগুলো অনুসরণ করে সহজেই তেলাপোকা নামক যন্ত্রণার হাত থেকে রাক্ষা পেতে পারেন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।