ফ্রিজ পরিষ্কার রাখুন সঠিক নিয়মে

how to clean the freezerফ্রিজ (fridge) আমাদের সব থেকে প্রয়োজনীয় একটি জিনিস হওয়া সত্ত্বেও দেখা যায় প্রায় বাড়িতেই ফ্রিজ (freezer) খুব অবহেলিত অবস্থায় থাকে। আমাদের খাবার দাবার রাখার এই দরকারি জিনিসটি সবচেয়ে বেশী পরিষ্কার রাখা উচিt। কেনোনা অপরিষ্কার অবস্থায় এতে খাবার রাখলে খাবারের গুনগত মান নষ্ট হওয়ার সাথে সাথে এক খাবারের গন্ধ অন্য খাবারে চলে যায়।

তবে যেনতেন ভাবে এই ফ্রিজের যত্ন নেওয়া যায় না। ফ্রিজ পরিষ্কার করতে গেলেও সঠিক নিয়ম জানা জরুরী। আসুন ফ্রিজ পরিষ্কার করার সঠিক নিয়ম নিয়ে পরামর্শ দেওয়া যাক।

ফ্রিজটি প্রথমে খালি করুন (empty out the fridge)

আপনার ফ্রিজ পরিষ্কার করার সর্বপ্রথম ধাপ হল ফ্রিজটি খালি করে ফেলা। ফ্রিজের যাবতীয় খাবার দাবার বাইরে বের করে ফেলুন। পরিষ্কার করার আগে এটা নিশ্চিত করুন যে আপনার ফ্রিজটি সম্পূর্ণ খালি হয়েছে কিনা।

ফ্রিজ থেকে বরফ সরিয়ে ফেলুন (defrost the fridge)

সম্পূর্ণ জিনিসপত্র ফ্রিজ থেকে নামিয়ে ফেলার পর বরফ সরাতে আপনার ফ্রিজের পাওয়ার লাইনটি খুলে ফেলুন। কমপক্ষে আধা ঘণ্টা ফ্রিজটি বন্ধ অবস্থায় রাখলে ফ্রিজের সমস্ত বরফ গলে যাবে। তাছাড়া খাবার দাবার নামিয়ে ফেলার সাথে সাথে ফ্রিজে বরফ জমাবার ট্রে গুলোও সরিয়ে ফেলুন। যে বরফ গুলো ফ্রিজের গায়ে খুব বেশী লেগে থাকবে সেগুলো ফ্রিজের গা থেকে খুলে ফেলার ব্যবস্থা করুন।

ফ্রিজটি পরিষ্কার করে ফেলুন (wipe out the fridge)

বরফ অপসারণ করার পর এবার ফ্রিজটি পরিষ্কার করে ফেলার পালা। গরম পানিতে ভিনেগার মিশিয়ে একটি স্পঞ্জ দিয়ে আপনার ফ্রিজের ভেতরটা উত্তম রূপে পরিষ্কার করে ফেলুন। খেয়াল রাখুন ফ্রিজের ভেতর যেন কোন ময়লা আবর্জনা পড়ে না থাকে। পরিষ্কারের সুবিধার জন্য আপনি চাইলে পুরাতন ব্রাশ ব্যবহার করতে পারেন। ফ্রিজের ড্রয়ার গুলো আলাদা ভাবে খুলে নিয়ে পানিতে ভিজিয়ে পরিষ্কার করুন। ফ্রিজের ভেতরে পরিষ্কারের সাথে সাথে দরজা ও বাইরেরটাও পরিষ্কার করে ফেলুন।

ফ্রিজের গন্ধ দূর করুন (deodorize the fridge)

ফ্রিজ পরিষ্কার করার পর যে কোন ধরণের গন্ধ দূর করতে পানির সাথে বেকিং সোডা মিশিয়ে কাপড়ে লাগিয়ে আরেকবার ফ্রিজটি মুছে নিন। এতে সব ধরণের গন্ধ দূর হয়ে যাবে।

ফ্রিজ মুছে ফেলুন (dry the fridge)

পরিষ্কারের পাঠ চুকে গেলে এবার একটি নরম টাওয়েল দিয়ে ফ্রিজটি মুছে ফেলুন। খুলে ফেলা ড্রয়ার গুলো ভালো করে মুছে আবার প্রতিস্থাপন করুন। খেয়াল করে দেখুন যেন ফ্রিজের কোন অংশ ভিজে না থাকে।

খাবার দাবার আবার ফ্রিজে তুলে ফেলুন (put the food back)

সব কাজ শেষে এবার আবার খাবার দাবার গুলো জায়গা মতো তুলে রাখুন। আগামীতে ফ্রিজ পরিষ্কার পরিছন্ন রাখার জন্য সব পদ আলাদা আলাদা তুলে রাখুন। যেমন মাংস সব আলাদা ড্রয়ারে, মাছে আলাদা, সবজি আলাদা এবং অন্যান্য জিনিসপত্র আলাদা। এতে করে এক খাবারে অন্য খাবার মেশার সম্ভাবনা থাকবে না। সবশেষে এটির পাওয়ার লাইন লাগাতে ভুলবেন না।

খাবারের মান বজায় রাখতে ও ফ্রিজটিকে একটু বেশী স্থায়ী করতে এটি যত্ন করুন। মাসে অন্তত একবার আপনার ফ্রিজটি সঠিক নিয়মে পরিষ্কার করতে ভুলবেন না।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।