আপনার ব্যাকপ্যাক পরিষ্কার করুন সহজেই

backpackআমরা যারা শিক্ষার্থী, তাদের জন্য কাঁধের  ব্যাগটি নিত্যদিনের জীবনে অত্যাবশ্যকীয় জিনিস। প্রতিদিন আমাদের নানা কাজে ব্যাগ ব্যবহার করতে হয় যেমন – স্কুল, কলেজে বা বিশ্ববিদ্যালয়ে,  ভ্রমণে এবং আরও কিছু গুরুত্বপূর্ণ কাজে। কিন্তু আমাদের জন্য এটা খুবই দরকারি, যখন ব্যাগটি ধূলিধূসরিত এবং অনেক বেশি ময়লা হয়ে যাবে, তখন সেটা পরিস্কার করা।

এই পোস্টে আমি  কিছু গুরুত্বপূর্ণ এবং খুবই সহজ কিছু উপায়  দিচ্ছি , যার মাধ্যমে আপনি আপনার ব্যবহৃত ব্যাগটি পরিস্কার করতে পারবেন ভেতর এবং বাহিরের কোন রকম ক্ষতি ছাড়া। তাহলে  চলুন দেখে নেয়া যাক উপায়গুলো :

  • প্রথমে আপনার ব্যাগটি খালি করে ফেলুন, দরকারি সব কাগজপত্র এবং ফাইল বের করে নিন। ব্যাগের ভেতরে উচ্ছিষ্ট কিছু থাকলে বের করে নিন।
  • এইবার একটি মাঝারি পাত্র নিন, সেখানে কিছুটা হালকা গরম পানি রাখুন।  ব্যাগটি পানিতে ডুবিয়ে নিন, তারপর প্রথমে ব্যাগের বাইরের অংশ এবং তারপর ভিতরের অংশ আস্তে আস্তে ঘষুন। এই গরম পানি আপনার ব্যাগের ময়লা গুলো দূর করবে।
  •  এখন আপনি থালাবাসন পরিষ্কার করার যে সাবান রয়েছে, সেটা ব্যবহার করুন। কারণ এটা ব্যাগে যদি কোন চর্বি বা  তৈলাক্ত কিছু থেকে থাকে, তা দূর করে দিবে।
  • এর পর লন্ড্রি তে  যে ডিটারজেন্ট ব্যবহার করা হয়, সেটি নিন এবং ওয়াশিং মেশিনে  ব্যাগটি রাখুন। সুবিধা মত উপায়টি নির্বাচন করুন অয়াসিং  মেশিনে।
  • ধোয়া শেষ হয়ে গেলে আপনার ব্যাগটি শুকাতে দিন।  কখনও মেশিনের মাধ্যমে শুকাতে দিবেন না, এতে ব্যাগের অনেক ক্ষতি হতে পারে। শুকাতে দিলে বাতাস ঢুকবে, সেটা আপনার ব্যাগকে পরিচ্ছন্ন রাখবে।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।