আপনার ট্রুথব্রাশটির যত্ন নিন সঠিকভাবে

How to care of your toothbrushজানেন কি আপনার পুরনো টুথব্রাশ সবচেয়ে বেশি জীবাণু ছড়ায়। ম্যানচেস্টার ইউনিভার্সিটির প্রোস্থডন্টিস্ট ডঃ অ্যান ওয়ে তাঁর সাম্প্রতিক গবেষণায় এই তথ্য দিয়েছেন। গবেষণায় দেখা গিয়েছে একটি টুথব্রাশে প্রায় ১০ মিলিয়নেরও বেশি জীবা্ণু থাকে। E.coli, Staphylococcus এর মত জীবাণু থাকে টুথব্রাশে, যা বহু অসুখ ছড়ায়।

বাথরুমের নোংরা পরিবেশ থেকেও দূষণ ছড়িয়ে পড়ে। ডঃ অ্যান ওয়ে বলেছেন, “টুথব্রাশের মুখগুলোর মধ্যে একপ্রকার চৌম্বক ক্ষমতা থাকে এবং এই চৌম্বক ক্ষমতা আশেপাশের জীবাণুকে আকর্ষণ করে আটকে ফেলে। এরপর ওই ব্রাশ ব্যবহার করলে আমাদের মধ্যে সেই জীবাণু ছড়িয়ে যায়।”

আপনার ট্রুথব্রাশটির যত্ন নিন সঠিকভাবে

  • আপনার ট্রুথ ব্রাশটি কি প্রসিদ্ধ কোন ব্র্যান্ডের ? না হলে আজই বদলে ফেলুন। রাস্তার হকাররা যেসব সস্তা ব্রাশ বিক্রয় করেন, সেগুলো মাড়ির জন্য যথেষ্ট ক্ষতিকর।
  • ট্রুথব্রাশকে বাথরুমের বাইরে কোথাও রাখুন।
  • প্রতিদিন ব্রাশ শেষে ব্রাশটি ভাল করে পরিষ্কার করুন।
  • ট্রুথব্রাশ যদি মেঝেতে পড়ে যায় তবে সাথে সাথে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। পানির সাথে হালকা পরিমাণ ডেটল অথবা অন্য কোন এন্টি-সেপটিক লিকুইড ব্যবহার করতে পারেন।
  • প্রতি সপ্তাহে একবার মিনিট দুয়েকের জন্য গরম পানিতে আপনার ব্রাশটি ভিজিয়ে রাখুন। এতে ব্রাশ জীবাণু মুক্ত থাকবে।
  •  টুথব্রাশ যদি ৫ মিনিটের বেশি মেঝেতে পড়ে থাকে তবে জীবাণু সেখানে ছড়িয়ে যায় এবং আমাদের পায়ের পাতার মধ্যে দিয়ে শরীরে প্রবেশ করে। তাই, খুব সাবধানে রাখুন নিজের টুথব্রাশকে।
  • প্রতি তিন মাস পর পর ব্রাশ বদলে ফেলুন।

ব্রাশের যত্ন নিন। সুস্থ থাকুন।

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।