ঘরের সৌন্দর্য বাড়িয়ে তুলবে বুক শেলফঃ তৈরি করুন নিজেই

cover

অনেক টাকা খরচ করে বিভিন্ন আসবাবপত্র আর শো পিস কিনে ড্রইং রুম/বসার ঘর, বা অন্য যে কোন রুমের সৌন্দর্য বৃদ্ধি করার প্রবণতা থাকে অনেকেরই। কিন্তু বই আপনার ঘরের সৌন্দর্য যেভাবে বৃদ্ধি করতে পারে অন্য হাজারো দামী শো পিসের পক্ষে তা সম্ভব নয়। আপনার সংগ্রহে যদি বেশ কিছু বই থেকে থাকে তবে সেগুলোই ভাল একটি বুক শেলফে (book shelf) রেখে দিন। এতে আপনার বই যেমন নিরাপদে থাকবে তেমনি বাড়বে ঘরের সৌন্দর্যও।

এই লেখায় আপনাদের দেখাবো কিভাবে খুবই কম খরচে বুকশেলফ তৈরি করা যায় যা আপনার ঘরের সৌন্দর্য বাড়িয়ে তুলবে অনেকগুণ।

১. এনথ্রো বুককেস (anthro bookcase)

anthro book case (1)
এই বুককেসটি এনথ্রোপলজি নামক একটি ওয়েব সাইটে বিক্রি হচ্ছে। তারা এর মূল্য নির্ধারণ করেছে ১৪০০ ডলার, যা বাংলাদেশি টাকায় হিসাব করলে দাঁড়ায় প্রায় ১,০৮,০০০ টাকার কাছাকাছি। এই বুককেসটি স্থানীয় কাঠমিস্ত্রির সাহায্যে বা নিজেই ঘরে বসে বানিয়ে নিতে পারেন।

আপনার প্রয়োজন হবে কাঠ বা প্লাইউড, শক্তিশালী গাম এবং একটি করাত।

  • প্রথমে যে বইগুলো আপনি সাজিয়ে রাখতে চাইছেন তার মাপ নিয়ে নিন।
  • এবার প্লাইউড বা কাঠ সেই মাপে কেটে নিন।

anthro book case (3)

  • আঠা লাগিয়ে বেশ কিছুটা সময় দিন তা শুকানোর জন্য।

anthro book case (4)

ব্যস, তৈরি হয়ে গেলো খুব কম টাকায় আপনার দামী এনথ্রো বুককেস। চাইলে এর উপর বার্ণিশ করে আরও দৃষ্টিনন্দন করে তুলতে পারেন।

anthro book case (2)

২. অদৃশ্য বুকশেলফ (invisible book shelf)
Invisible Book Shelf
খুব সাধারণ একটি আইডিয়া আপনার ঘরকে দিতে পারে অসাধারণ রূপ। এই অদৃশ্য বুকশেলফটি তৈরির জন্য আপনার প্রয়োজন হবে একটি ড্রিল মেশিন, কিছু স্ক্রু ও কিছু এলুমিনিয়াম বা স্টিলের পাত এর যা নিকটস্থ যে কোন হার্ডওয়ারের দোকানে পেয়ে যাবেন।

এলুমিনিয়াম/স্টিলের পাত শক্তভাবে দেয়ালে লাগিয়ে নিন। নিচের অংশ যা বইয়ের ভার বহন করবে তা একটু চওড়া রাখবেন, এতে বই পড়ে যাওয়ার আশংকা থাকবে না। এবার ছবিতে দেখানো পদ্ধতিতে বইগুলো সাজিয়ে রাখুন।

Invisible Book Shelf 2

৩. বুক ট্রি (book tree)
Booktree
এই বুকশেলফটি তৈরি করা বেশ সহজ আর দেখতেও সরল। তবে এটি তৈরিতে স্থানীয় কাঠমিস্ত্রির সাহায্য নিতে পারেন। এটি তৈরিতে আপনার প্রয়োজন হবে কিছু কাঠ বা প্লাইউড, স্ক্রু, আঠা, করাত।

  • ছবির মত করে কাঠগুলো মাপমতো কেটে নিন।
  • স্ক্রু দিয়ে জোড়া লাগানোর পর চাইলে বার্ণিশও করে নিতে পারেন।
  • এবার শক্তিশালী আঠা বা স্ক্রুর সাহায্যে বুকশেলফটি দেয়ালে লাগিয়ে নিন।

creative-bookshelves-3-2

৪. বর্ণমালার বুকশেলফ (read your book case)
Read Your Bookcase
আপনার পছন্দের ছোট কোন বাক্য ফুটিয়ে তুলতে পারেন বুকশেলফে। তবে এটি তৈরিতে আপনার স্থানীয় কাঠমিস্ত্রির সাহায্যের প্রয়োজন হতে পারে। তবে খরচ পড়বে সাধারণ বুকশেলফের তুলনায় অনেক কম। এক্ষেত্রে আপনার বুকশেলফের সাইজ হবে আপনি কি বাক্য তাতে ফুটিয়ে তুলতে চাইছেন তার উপর ভিত্তি করে। নিচের ছবিটি দেখুন। এখানে লেখা রয়েছে READ YOUR BOOK CASE. আপনি এমন কোন বাক্য নির্ধারণ করলে তা দৃষ্টিনন্দন হবে।

Read Your Bookcase 4

৫. মই দিয়ে তৈরি বুকশেলফ (ladder book shelf)
Ladder + Wood Bookshelves
বাসায় থাকা পুরানো মই বেশ সুন্দর বুকশেলফ হিসেবে ব্যবহার করতে পারেন। যদি একাধিক মই থাকে তবে তাতে নিচের ছবির মত কিছু কাটের টুকরো শক্তভাবে লাগিয়ে নিন। ব্যস তৈরি হয়ে গেলো আপনার বুকশেলফ।

Ladder + Wood Bookshelves 2

আর যদি একটি মাত্র মই থাকে তবে তা স্ক্রুর সাহায্যে দেয়ালে লাগিয়ে নিন। এক্ষেত্রে দেয়ালের রঙের সাথে মিলিয়ে মইটি রঙ করুন। অথবা এমন রঙ করুন যেন তা ভাল দেখায়।

Ladder + Wood Bookshelves 3

এ ধরণের আরও লেখা পড়ুন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।