যেভাবে একজন ভাল বন্ধু হিসেবে নিজেকে গড়ে তুলবেন

2849452837_eb0d1f5bc7_bঅনেককেই আফসোস করতে দেখা যায় ‘আমার কোন ভাল বন্ধু নেই’ একথা বলে। এমন চিন্তা আপনার মনেও আসা স্বাভাবিক। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন আপনি নিজে কারো ভালো বন্ধু (good friend) হতে পেরেছেন কি না? শুধুমাত্র তখনই একজন ভাল বন্ধু পাওয়ার আশা আপনি করতে পারেন, যখন নিজেকে কারো ভালো বন্ধুতে পরিণত করতে পারবেন।

আপনার জন্যই এই লেখায় থাকছে একজন ভালো বন্ধুর হওয়ার কিছু অপরিহার্য বৈশিষ্ট্য (qualities of a good friend)

১. যোগাযোগ রাখুন নিয়মিত (keep in Contact)

বন্ধুত্বের (friendship) অপরিহার্য শর্ত এটি। প্রতিদিন হাজারো কাজের ভিড়ে অনেক সময় নিঃশ্বাস ফেলারও সময় থাকে না, জীবনকে অসহনীয় মনে হয়। ঠিক এই সময়টাতে যদি কোন বন্ধু ফোন করে বা দেখা করে আপনার খবর জানতে চায় তাহলে সাথে সাথে মন ভাল হয়ে যাবে আপনার। ঠিক এই অনুভূতিটাই আপনি আপনার বন্ধুদের দিতে চেষ্টা করুন, তাদের সাথে নিয়মিত যোগাযোগ রাখুন।

২. বিশ্বস্ত থাকুন (be loyal to a friend)

বন্ধুর প্রতি বিশ্বস্ত থাকার চেষ্টা করুন। বসন্তের কোকিল (friends with benefits) হবেন না, যে কিনা বন্ধুর সু-সময়ে পাশে থাকে আর দুঃখের দিনে ছায়াও দেখা যায় না। এমন ব্যবহার যদি আপনার সাথে কেউ করে তখন কেমন লাগবে ভেবে দেখুন? যদি বন্ধুর বিপদে কোন সাহায্য করতে নাও পারেন, অন্তত তার পিঠে হাত রেখে সাহস দিন। এই সামান্য বিষয়গুলোই অনেক সময় একজন মানুষকে আত্মবিশ্বাস ফিরে পেতে সাহায্য করে।

৩. ভরসা করা যায় এমন একজন হোন (be reliable)

নিজেকে এমন একজন মানুষ হিসেবে গড়ে তুলুন যার কথায় নিশ্চিন্তে বিশ্বাস করা যায়। যদি বন্ধুকে কখনো কোন কথা দেন, তবে তা রাখার সর্বোচ্চ চেষ্টা করুন। যদি তা সম্ভব না হয় তবে তাকে সম্পূর্ণ কারণটি বুঝিয়ে ক্ষমা চেয়ে নিন। বন্ধুর কাছে ক্ষমা চাইলে কেউ ছোট হয় না, বরং আপনার সম্পর্কে তার মনে ইতিবাচক ধারণা জন্মাবে।

৪. হয়ে উঠুন একজন ভাল শ্রোতা (be a good listener)

ভাল বন্ধুত্বের (good friends) অন্যতম প্রধান শর্ত এটি। আপনার বন্ধুর কথা গুলো মন দিয়ে শুনুন, গুরুত্বপূর্ণ অংশগুলো মনে রাখুন। তার আগ্রহ আছে এমন সব বিষয় সম্পর্কে প্রশ্ন করুন। সবসময় নিজের কথাগুলো অন্যদের শোনানোর পরিবর্তে তাদের কথা মন দিয়ে শোনা একদিকে যেমন আপনাকে মনযোগী শ্রোতা করে তুলবে তেমনি এটাও বুঝতে শেখাবে , শুধু মাত্র আপনার সমস্যাই পৃথিবীতে সবচেয়ে কঠিন সমস্যা নয়, এর চেয়ে আরও অনেক জটিলতা নিয়ে মানুষ জীবন যাপন করছে।

৫. বন্ধুর দুর্বলতাগুলো গোপন রাখুন (be trustworthy)

যখনই আপনি ধীরে ধীরে কারো কাছে যাবেন, তখন দেখবেন তার সম্পর্কে অনেক গোপন ব্যাপার আপনার জানা হয়ে গেছে। আপনার বন্ধু বিশ্বাস করে তার কোন দুর্বলতা বা গোপন কোন কথা আপনার সাথে আলোচনা করলে সর্বাবস্থায় তা গোপন রাখুন। অন্যদের সাথে এসব নিয়ে আলোচনা করলে সেই বন্ধুর বিশ্বাস তো হারাবেনই, সেই সাথে যাদের কাছে গোপন কথাগুলো প্রকাশ করছেন তাদের বিশ্বাসও হারাবেন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।