যেভাবে একাধিক সোশাল মিডিয়াতে মার্কেটিং করবেন সময় এবং শ্রম বাঁচিয়ে

How To Avoid Social Media Overloadসোশাল মিডিয়াগুলো যে কোন পণ্যের প্রচারের জন্য খুবই উপযুক্ত। তাই সোশাল মিডিয়া মার্কেটিং এখন বেশ জনপ্রিয়। সময় অতিক্রান্ত হওয়ার সাথে সাথে সোশাল মিডিয়ার সংখ্যাও বাড়ছে। এর সবগুলোতে সফলভাবে পণ্যের মার্কেটিং করা সময়সাপেক্ষ এবং কঠিন একটি কাজ (social media overload)। এই লেখায় আপনাদের জানাচ্ছি কিভাবে একাধিক সোশাল মিডিয়াতে মার্কেটিং(social media and marketing) করা যায় সময় এবং শ্রম বাঁচিয়ে।

১. পোস্ট শিডিউল করে রাখুন (schedule posts):

একাধিক সোশাল মিডিয়াতে একই সময়ে মার্কেটিং করতে চাইলে পোস্ট শিডিউল করে রাখুন। ছবি, লিঙ্ক বা ভিডিও পুরো সপ্তাহের জন্য শিডিউল (post schedule) করে রাখলে প্রতিদিন কষ্ট করে এই কাজটি করতে হবে না। এতে কষ্ট এবং শ্রম যেমন বাঁচবে তেমনি প্রতিদিন পোস্টগুলোও যাবে সঠিক সময়ে। ফেসবুকে পেইজে পোস্ট শিডিউল করা নিয়ে এই লেখাটি আপনাকে সাহায্য করবে।

২. সবগুলো একাউন্ট চেক করার জন্য সময় বের করুন (make a time to check all accounts):

বিশেষ করে ফেসবুক এবং টুইটারে মানুষ তাৎক্ষণিক প্রতিউত্তর আশা করে। তাই আপনি পোস্ট করার পরের কিছুটা সময় রাখুন যাতে তাদের উত্তর দিতে পারেন। এভাবে যখন যে সোশাল মিডিয়া থেকে পোস্ট যাচ্ছে তখন গুরুত্ব অনু্যায়ি তার জন্য সময় নির্ধারণ করে নিন।

৩. সোশাল মিডিয়াগুলোর জন্য প্রতিদিনের একটি নির্দিষ্ট সময় বরাদ্দ করুন (allot a certain amount of time):

সোশাল মিডিয়াগুলোতে প্রচুর সময় নষ্ট হয়ে যায়। তাই সময় বাঁচাতে প্রতিদিন একটি নির্দিষ্ট সময় এর জন্য বরাদ্দ করুন। হতে পারে তা ২ ঘণ্টা বা আপনার সুবিধা অনুযায়ী। এই সময়টুকুর ভেতরেই সোশাল মিডিয়ায় পোস্ট করা, কমেন্টের উত্তর দেয়ার কাজগুলো সেরে ফেলতে চেষ্টা করুন।

৪. সময় বেশি দিন সেখানেই যেখান থেকে ক্রেতারা বেশি সাড়া দিচ্ছে ( focus the majority):

সবগুলো সোশাল মিডিয়ায় সমান সময় দেয়ার পরিবর্তে লক্ষ্য করুন কোনটি থেকে ক্রেতাদের সাড়া বেশি পাচ্ছেন এবং কারা পণ্য কিনছে। সেখানেই বেশি সময় এবং গুরুত্ব দিন। এমন হতে পারে, আপনি ট্রাফিক বেশি পাচ্ছেন ফেসবুক থেকে কিন্তু আসলে পণ্য ক্রয় করছে টুইটার ব্যবহারকারীরা। সেক্ষেত্রে টুইটারে আরেকটু বেশি সময় দিন এবং খুঁজে বের করুন ঠিক কোন পদ্ধতিতে মার্কেটিং করলে (social media and marketing) ফেসবুক থেকেও ক্রেতা আকর্ষণ করা যাবে।

এ ধরণের আরও লেখা পড়ুনঃ
ফেসবুকের মাধ্যমে ক্রেতা আকর্ষণঃ ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য ৪টি পরামর্শ
যেভাবে টুইটার ব্যবহার করে প্রসারিত করতে পারেন আপনার ব্যবসাকে
সোশাল মিডিয়াতে ক্রেতার অভিযোগ যেভাবে সামলাবেন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।