জেনে নিন অনলাইনে কলেজে এইচ এস সি ভর্তি প্রক্রিয়া

SSC-result-2014-Bangladeshমাত্র অল্প কিছু দিন আগে প্রকাশ হয়েছে এস.এস.সি পরীক্ষার ফলাফল। তারপর যথারীতি শুরু হয়ে গেছে কলেজে ভর্তি প্রক্রিয়া। ভর্তি প্রক্রিয়াকে সহজ করার লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় অনলাইনে ভর্তি প্রক্রিয়া চালু করেছে। আপনি আপনার মোবাইল থেকে এই ভর্তি আবেদন করতে পারবেন। এক্ষেত্রে টেলিটক প্রি-পেইড সিম লাগবে। এসএমএস এর মাধ্যমে ভর্তির আবেদন ২৮/০৫/২০১৪ তারিখ হতে ১২/০৬/২০১৪ তারিখ রাত ১১:৫৯ মিনিট পর্যন্ত গ্রহণ করা হবে।

আসুন জেনে নেই কিভাবে অনলাইনে ভর্তি আবেদন করবেন।

আবেদনের নিয়মঃ
আপনার মোবাইলের Message অপশনে গিয়ে CAD (space) কাঙ্খিত কলেজের EIIN কাঙ্খিত গ্রুপের নামের প্রথম অক্ষর (space) এসএসসি/সমমানের পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষর (space) রোল নম্বর (space) এসএসসি/সমমান পরীক্ষা পাসের সন (space) শিফটের নাম (space) ভার্সন (space) কোটার নাম লিখে Send করতে হবে ১৬২২২ নম্বরে।

উদাহরণ: CAD 104589 S CTG 123456 2014 M B FQ। এখানে 104589–কাঙ্খিত কলেজের EIIN; S-কাঙ্খিত গ্রুপের নামের প্রথম অক্ষর, CTG-এসএসসি/সমমান পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষর, ১২৩৪৫৬– এসএসসি/সমমানপরীক্ষা পাসের রোল নম্বর, 2014– এসএসসি/সমমান পরীক্ষা পাসের সন, M- শিফটের নামের প্রথম অক্ষর, B-বাংলা ভার্সন এর প্রথম অক্ষর, FQ- মুক্তিযোদ্ধা কোটা।)

ফিরতি এসএমএস-এ আবেদনকারীর নাম, কলেজের EIIN ও নাম, গ্রুপের নাম এবংশিফটের ফি বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি PIN প্রদান করা হবে। আবেদনে সম্মত থাকলে Message অপশনে গিয়ে CAD (space) Yes (space) PIN (space) Contact Number (নিজের ব্যবহৃত যে কোন মোবাইল নম্বর) লিখে send করবেন ১৬২২২ নম্বরে।

গ্রুপের ক্ষেত্রে: বিজ্ঞান এর জন্য S, মানবিক এর জন্য H, বাণিজ্য বিভাগের এর জন্য B,গার্হস্থ্য অর্থনীতির এর জন্য E, ইসলাম শিক্ষার জন্য I লিখতে হবে।

শিফটের ক্ষেত্রে: Morning এর জন্য M, Day এর জন্য D, Evening এর জন্য E এবং আবেদনকৃত কলেজে যদি কোনো শিফট না থাকে তবে N লিখতে হবে।

সতর্কতাঃ
এসএমএস এর মাধ্যমে আবেদন করার সময় সতর্কতার সাথে প্রতিটি ধাপ অনুসরণ করুন। PIN কোড মনে রাখুন কিংবা কোথাও লিখে রেখে সতর্কতার সাথে সংরক্ষণ করুন। কারণ এ কোডটি ভবিষ্যতে ভর্তি প্রক্রিয়া সংক্রান্ত অন্যান্য কাজের জন্য প্র্যোজনীয়।

ছবি সৌজন্য-http://news24ca.com/

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।