একজন নারী যেভাবে নিজের আত্মসম্মানবোধ বাড়িয়ে হয়ে উঠতে পারেন অনন্য

JenniferPastiloffNewPic-850x400একজন নারী বা মেয়েকে জীবনের প্রায় সব ক্ষেত্রেই পুরুষ বা ছেলেদের তুলনায় অনেক বেশি প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হয়। হোক তা পরিবারে কিংবা সমাজে। এর ফলে অনেক সময়ই তারা নিজেদের উপর আত্মবিশ্বস হারিয়ে ফেলেন, ভুগতে থাকেন হতাশায়। চলুন জেনে নিই, একজন নারী যেভাবে নিজের আত্মসম্মানবোধ বাড়িয়ে হয়ে উঠতে পারেন অনন্য।

নিজেকে কি কখনও সেভাবে ভালোবেসেছেন যেভাবে আপনি আপনার বয়ফ্রেন্ড অথবা স্বামীকে ভালোবাসেন? যখন কোন মেয়েকে জিজ্ঞাসা করা হয়, সে নিজেকে কতটুকু মূল্য দেয়, নিজেকে কতটুকু ভালোবাসে এর উত্তর তারা অনেকেই দিতে পারে না। কখনও কি নিজের দিকে তাকিয়ে দেখেছেন, নিজেকে অন্যের চোখে পরোখ করেছেন? প্রতিদিন কিছু কাজের মাধ্যমে আপনি আপনার নিজের প্রতি ভালো লাগাটা গড়ে তুলতে পারেন।

১) সকালটা শুরু করুন নিজেকে দিয়েঃ
সকালে ঘুম ভাঙার পর যখন কিছুক্ষণ শুয়ে থাকেন তখন নিজের ভালো লাগার কথাগুলো চিন্তা করুন। যারা আপনাকে ভালোবাসে তাঁদের কথা চিন্তা করুন। সারাদিনে নিজের জন্য কখন সময় দিবেন সেটা ঠিক করে ফেলুন মনে মনে, সে সময় নিজের ভালো লাগার কোন কাজটি করবেন তাও ঠিক করে ফেলুন।

২) আয়নায় নিজেকে দেখুনঃ
আয়নার দিকে তাকিয়ে নিজের চোখে চোখ রেখে বলুন ভালোবাসি তোমায়। ব্যাপারটা যদি খুব হাস্যকর লাগে তবুও তা করুন। যতক্ষণ পর্যন্ত না আপনি নিজের ভিতর সেই অনুভূতিটা অনুভব করতে পারছেন। নিজেকে সাজিয়ে তুলুন নিজের মনের মতো করে।

৩) ঘুরে দাঁড়ানঃ
জীবনে যত কষ্ট, খারাপ ব্যবহার, নিজের প্রতি অত্যাচার যাই করে থাকুন না কেন এখন সেগুলো বন্ধ করুন। অনেক তো হয়েছে আর কতো? নিজের মনের সব নেতিবাচক অনুভূতিগুলোকে বলুন অনেক সময় ব্যয় করেছি তোমাদের সাথে, এখন সময় নিজেকে বদলানোর, ঘুরে দাঁড়িয়েছি আমি এবং জানি আমি অসম্ভব রকমের ভালো থাকব।

৪) নিজে নিজেকে বুঝানঃ
সকালে অন্য সব কাজ শুরু করার আগে শান্ত হয়ে একটু দাঁড়ান। নিজের বুকের উপর হাতে রেখে বলুন আশা করি সারাদিন ভালো কাটবে। কোন ঝামেলা হবে না, নিজেকে কষ্ট দিব না। এতে নিজের উপর আত্মবিশ্বাস বেড়ে যাবে।

৫) নিজের প্রশংসা করুনঃ
দিনের শেষে এমন কিছু ভাবুন যে কারণে আপনি নিজের প্রতি গর্ব অনুভব করেন। নিজেকে নিজে বাহবা দিন। এতে নিজের আত্মবিশ্বাস বাড়বে।
এরপর যখনই মনে হবে আপনি কোন কিছু ডিজার্ভ করেন না তখন ঠাণ্ডা মাথায় আবার চিন্তা করেন। কেন না? মানুষ তো আপনি নাকি? সব মানুষের অধিকার আছে ভালো থাকার। ভালোবাসা পাওয়ার।

তাই আজ থেকে চেষ্টা করুন বাড়িয়ে তুলতে নিজের আত্মসম্মানবোধ, হয়ে উঠুন আত্মবিশ্বাসী

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।