রেসিপি- ঘরেই তৈরি করুন রেস্টুরেন্টের স্বাদে মজার ফ্রেঞ্চ ফ্রাই

homemade french fryফ্রেঞ্চ ফ্রাই বা আলু ভাজা আমাদের সবারই অন্যতম একটি প্রিয় খাবার। ছোট থেকে শুরু করে বড়রা সবাই এই মেন্যুটি পছন্দ করে এবং বিভিন্ন খাবারের সাথে গ্রহণ করে। তাহলে চলুন জেনে নিই কিভাবে এই মজার খাবারটি সহজে ঘরে বসে তৈরি করা যায়।

প্রয়োজনীয় উপকরণ

এই রেসিপির জন্য আপনার যা যা লাগবে তা হচ্ছে-
১) প্রয়োজনমত বড় আলু
২) মরিচের গুঁড়ো
৩) খাবার লবণ/ বিট লবণ
৪) ছুরি
৫) প্রয়োজনমত পানি ও সয়াবিন তেল

প্রস্তুত প্রণালী

১) বড় দেখে ৩/৪ টি বড় আলু বা প্রয়োজনমত বড় আলু বেছে নিন।
২) এবার আলুগুলো চামড়াসহ লম্বা ফালি করে ২/৩ টুকরো করুন।
৩) ফালি করা আলুগুলোকে একটি পাতিলে পানি দিয়ে আধাসিদ্ধ/ হালকা ভাপ দিয়ে নিন। খেয়াল রাখবেন যে আলু যাতে পুরোপুরি সিদ্ধ না হয়ে যায়।
৪) আধাসিদ্ধ হয়ে গেলে পাতিলের অবশিষ্ট গরম পানিগুলো ফেলে দিয়ে আধাসিদ্ধ আলুগুলোকে ঠাণ্ডা পানির মধ্যে ২-৩ মিনিট চুবিয়ে রাখুন।
৫) আধাসিদ্ধ আলুগুলো ঠাণ্ডা হয়ে গেলে তাদের চামড়া ছাড়িয়ে নিন।
৬) লম্বা ফালি করা আলুগুলোকে এবার ছুরি দিয়ে চিকন চিকন করে Stick এর মত করে কেটে নিন।
৭) আলাদা বাটিতে প্রয়োজনমত লবণ ও মরিচের গুঁড়ো মিশিয়ে নিন।
৮) লম্বা করে কাটা আলুগুলোকে এবার সুন্দরভাবে সেই মিক্সিং এ মাখিয়ে নিন অথবা আলুগুলোর গায়ে মিক্সিং মশলা মাখিয়ে নিন।
৯) ফ্রাইপ্যান বা কড়াইয়ে তেল গরম করে মশলামাখা আলুগুলোকে প্রয়োজনমত ডুবো তেলে ভাজতে থাকুন। লাল রঙ হওয়া পর্যন্ত ভাজতে থাকুন, লাল হয়ে গেলে উঠিয়ে ফেলুন।
১০) সব ভাজা হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন। সাথে লেটুস পাতা আর টমেটো সস থাকলে ভালই হয়।
১১) উপভোগ করুন মচমচে ও সুস্বাদু ফ্রেঞ্চ ফ্রাই। ফ্রেঞ্চ ফ্রাই আপনি সকালের টিফিনে, দুপুরের লাঞ্চে এমনকি বিকালের নাস্তায় খেতে পারেন।

ফ্রেঞ্চ ফ্রাই পোলাও, বার্গার, স্যানড উইচ, কাবাব, চাইনিজ প্রভৃতি খাবারের সাথে খাওয়া যায়। আপনি ইচ্ছে করলে ফ্রেঞ্চ ফ্রাইকে আরও সুস্বাদু করার জন্য অন্যান্য মশলাও যোগ করতে পারেন। তাহলে আজই ঝটপট তৈরি করে ফেলুন ফ্রেঞ্চ ফ্রাই আর স্বাদ নিন আপনার নিত্যদিনের খাবার মেন্যুর সাথে।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।