সর্দিতে নাক বন্ধ হয়ে গিয়েছে? জেনে নিন ঘরোয়া সমাধান

Home Remedies For Stuffy Noseশীতকাল মানেই সর্দি কাশির ঝুট-ঝামেলা। আর শীতকালের একটি বড় সমস্যা হলো সর্দিতে নাক বন্ধ হয়ে যাওয়া। এই বন্ধ নাক আপনাকে পরিণামে নানা ধরণের সমস্যার সম্মুখীন করবে। বাজারে বন্ধ নাক খোলার ড্রপ পাওয়া গেলেও সেটা বেশ ঝামেলার ব্যাপার। সব থেকে ভালো হয় যদি ঘরোয়া পদ্ধতিতে আপনার নাক বন্ধ হয়ে থাকা দূর করা যায়।

আজ আপনাদের জানাবো কিভাবে খুব সহজে সর্দিতে বন্ধ হয়ে যাওয়া নাক সারিয়ে তুলবেন।

  • তুলসী (basil)সকালে নাশতার আগে কয়েকটি তুলসী পাতা চিবিয়ে (৩ থেকে ৮ মিনিট ধরে) খেলে আপনার বন্ধ নাকের সমস্যা কমে যাবে। আবার আপনি রাতে ঘুমাতে যাওয়ার আগেও একইভাবে তুলসী পাতা চিবোতে পারেন। সব থেকে সহজ হয় যদি আপনি তুলসী পাতা দিয়ে চা বানিয়ে পান করেন।
  • সুপ খাওয়া (consume soup)সর্দিতে আপনার বন্ধ নাক সারিয়ে তুলতে দিনে অন্তত দুইবার সবজি অথবা চিকেন সুপ গরম গরম খাওয়া শুরু করুন।
  • সুবাস টেনে নেওয়া (inhale aroma)আপনার বন্ধ নাক আবার খুলতে রুমালে ইউক্যালিপ্টাস তেল বা পেপারমিন্ট লাগিয়ে তা শ্বাস টেনে নেওয়ার মাধ্যমে সুবাস গ্রহণ করুন। দিনে ২ থেকে ৩ বার এমনটা করলেই নাক অনেকটা স্বাভাবিক হয়ে আসবে।
  • মধু (honey)আপনার বন্ধ নাক সারিয়ে তোলার অন্যতম কার্যকরী উপাদান হল মধু। ২ থেকে ৩ টেবিল চামচ মধু খেলেই আপনার নাক খুলে যাবে। আবার আপনি ৩ টেবিল চামচ মধু একগ্লাস গরম পানির সাথে পান করলেও ফল পাবেন।
  • আপেল সিডার ভিনেগার (apple cider vinegar)একগ্লাস গরম পানিতে ২ টেবিল চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে দিনে ২ থেকে ৩ বার পান করুন। দেখবেন নাক আবার আগের মতো স্বাভাবিক হয়ে গেছে।
  • আদা (ginger)একইভাবে একগ্লাস গরম পানিতে আদার রস মিশিয়ে পান করলে সর্দি জনিত নাক বন্ধ হওয়া সমস্যা কমে যায়।
  • সরিষার তেল (mustard oil)একটি ড্রপারে করে সরিষার তেল নিয়ে আপনার নাকে সেই তেল দিন। সর্দির নাক বন্ধ হওয়া সারাতে এটি সবচেয়ে কার্যকরী সমাধান।

উপরের পদ্ধতিগুলো অনুসরণ করে দেখুন আপনার বন্ধ নাক সারাতে এর থেকে নিরাপদ ও কার্যকরী সমাধান আর কিছুতে পাবেন না।

আরো জানতে পড়তে পারেনঃ HOME REMEDIES FOR STUFFY NOSE

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।