মূত্রথলির সংক্রমণ রোধে কিছু ঘরোয়া পদ্ধতি

Home Remedies for Bladder Infectionআমাদের শরীরের অসুস্থতার মধ্যে মূত্রথলির সংক্রমণ (bladder infection) অন্যতম। সাধারণত মূত্রথলির সংক্রমণের কারণে প্রস্রাবে জ্বালাপোড়া সৃষ্টি হয়। মূত্রথলিতে ব্যাকটেরিয়ার সংক্রমণ হলে এই সমস্যার সৃষ্টি হয়। এই রোগে পুরুষের তুলনায় নারী ও শিশুদের আক্রান্ত হওয়ার পরিমাণ বেশী পরিলক্ষিত হয়। আমরা চাইলে এই সমস্যার জন্য ডাক্তারের শরণাপন্ন না হয়ে বাড়ি বসে এই রোগের নিরাময় করতে পারি।

  • বার্লি ও লেবুর জুস (barley and lemon juice): বার্লি রান্না করে তাতে তাজা লেবুর রস মিশিয়ে খান।
  • তরমুজের জুস (watermelon juice): মূত্রথলির সংক্রমণথেকে আরোগ্য পেতে বেশী বেশী তরমুজের জুস বানিয়ে খান।
  • পেঁয়াজের জুস (onion juice): মূত্রথলির সংক্রমণের লক্ষণ বুঝতে পারার সাথে সাথে পেঁয়াজের জুস পান করুন।
  • বাঁধা কপি ও রসুন (cabbage and garlic): আপনার মূত্রথলির সংক্রমণ চলাকালীন সময়ে বাঁধা কপি ও রসুন খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিন।
  • ডালিমের জুস (pomegranate juice): ২ থেকে ৩ গ্লাস ডালিমের জুস প্রতিদিন গ্রহণ করলে মূত্রথলির সংক্রমণ দ্রুত সেরে যায়।
  • কমলা ও আনারস(orange and pineapple): মূত্রথলির সংক্রমণ সারাতে আপনার খাবারের তালিকায় কমলা ও আনারসের নাম অন্তর্ভুক্ত করতে ভুলবেন না। এটিতে বিদ্যমান বিভিন্ন পুষ্টি উপাদান আপনার এই সমস্যা সারাতে ভালো ভূমিকা রাখবে।
  • দই(yoghurt): কলোম্বিয়া ইউনিভার্সিটি থেকে প্রাপ্ত তথ্য থেকে এটা জানা যায় যে প্রতিদিন সামান্য পরিমাণ দই গ্রহণ করার ফলে মূত্রথলির সংক্রমণ থেকে সহজেই রক্ষা পাওয়া যায়।

আপনার মূত্রথলির সংক্রমণ থেকে দ্রুত মুক্তি পেতে ধূমপান, মদ্যপান, চা ও কপি গ্রহণ করা থেকে বিরত থাকুন।

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।