উজ্জ্বল ত্বক পেতে ঘরোয়া টোনার

Cucumber Honey Tonerত্বক সুস্থ আর উজ্জ্বল রাখতে টোনিং এর তুলনা হয়না। এখন প্রশ্ন হল টোনিং কি কেবল পার্লারে গিয়েই করতে হবে? উত্তর- একদমই না। আপনি চাইলে ঘরে বসে আপনার ত্বকে টোনিং করতে পারেন। এমন কি আপনার হাতের নাগালের উপাদান দিয়েও টোনার (home made toner) তৈরি করতে পারেন। যেমন শসা। শসার প্রায় ৯৫% পানি ও ভিটামিন সি উপাদান ত্বককে অত্যন্ত যত্ন সহকারে টোনিং করে।

উপাদান

  • শসা
  • ব্লেন্ডার মেশিন
  • ছুরি
  • বাটি

প্রস্তুত প্রণালী

মাঝারি আকারের একটি তরতাজা শসা নিয়ে ছোট ছোট আকারে কাটুন। এরপর শসার টুকরা গুলি নিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করুন। ব্লেন্ড করা হয়ে গেলে একটি বাটিতে মিশ্রণটি ঢেলে রসটুকু আলাদা করে একটি বোতলে ভরুন আর এতে দুই চা চামচ মধু মিশিয়ে নিন।

ব্যবহার

তুলাতে সামান্য পরিমাণ করে এই মিশ্রণ নিয়ে আপনার মুখে গলায় ও ঘাড়ে লাগান। অবশ্যই এটি ব্যবহারের পূর্বে বোতল ঝাঁকিয়ে নেবেন। বার বার ব্যবহারের জন্য বোতলটি ফ্রিজে রেখে সংরক্ষণ করুন।

যেকোন বাজারের কিনতে পাওয়া টোনার থেকে এই টোনারটি আপনার ত্বকের জন্য উপকারী ও স্বাস্থ্যসম্মত।

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।