৫ স্বাস্থ্য সমস্যার সমাধানে খেতে পারেন স্ট্রবেরি

Health Benefits of Strawberriesপ্রকৃতির অনন্য উপহার হচ্ছে ফল। স্বাদে গুণে মানে একেক ফলের একেক রকম বৈশিষ্ট বিদ্যমান। এরকমই একটি অসাধার ফল হচ্ছে স্ট্রবেরি। স্ট্রবেরি মূলত ইউরোপের ফল হলেও বর্তমানে এটি আমাদের দেশেও ব্যাপকহারে পাওয়া যাচ্ছে। স্বাদে গন্ধে অনন্য এই ফলের স্বাস্থ্য উপকারিতাও অনেক। আসুন আজ জেনে নেই যে কারণগুলোর জন্য এই সুস্বাদু ফলটি আমরা বেশী বেশী করে খাবো।

  • রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি: আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে একটি অন্যতম উপাদান হল ভিটামিন সি আর স্ট্রবেরিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি বিদ্যমান। যা সহজেই আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। তাই সাধারণ রোগ ব্যাধির মোকাবেলা করার জন্য স্ট্রবেরি বেশী করে খান।
  • মশ্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়: স্ট্রবেরি মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের উপর সঠিক কার্যকরী প্রভাব ফেলতে সক্ষম আর সেকারনেই স্ট্রবেরিকে ব্রেইনের জন্য “সুপার ফুড” বলা হয়। স্ট্রবেরিতে পাওয়া পুষ্টি উপাদান আমাদের মস্তিকের রক্ত সঞ্চালন ক্ষমতা বাড়িয়ে তুলে ব্রেনের কার্যক্ষমতা শতভাগ বৃদ্ধি করে। আর এ কারনেই স্ট্রবেরি খাওয়া দরকারি।
  • উচ্চ রক্তচাপ:স্ট্রবেরি উচ্চমানের পটাসিয়াম ও ম্যাগনেসিয়ামে ভরপুর যা হাই ব্লাড প্রেশার নিয়ন্ত্রনে সাহায্য করে। হাই ব্লাড প্রেশারের যন্ত্রণা নিয়ন্ত্রণে রাখতে স্ট্রবেরি বেশী করে খান।
  • হৃদরোগ: স্টবেরির হাই ফাইবার কন্টেন্ট, নো ফ্যাট ও অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান হৃদরোগের ঝুঁকি কমায়। তাছাড়া স্টবেরির ভিটামিন সি কলেস্টরল এর মাত্রা কমিয়ে হৃদযন্ত্রের সক্ষমতা বাড়ায়। তাই হৃদরোগের ঝুঁকি কমাতে প্রচুর স্ট্রবেরি খাওয়া শুরু করুন।
  • বাত ও গাঁটের ব্যথা: বাত ও গাঁটের ব্যথার মোক্ষম অস্ত্র স্ট্রবেরিতে বিদ্যমান। যারা দীর্ঘদিন ধরে এ সমস্যাতে জর্জরিত তারা খাবারের তালিকায় স্ট্রবেরি নামটা জুড়ে দিতে পারেন।

স্ট্রবেরি নানা গুণে ভরপুর একটি উপকারী ও মজাদার স্বাদের ফলের নাম। এরপর যখনই কোন মিষ্টি রসালো ফল খেতে মন চাইবে তখনই স্ট্রবেরি বেছে নিতে ভুলবেন না।

  • লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।