৫ টি স্বাস্থ্য উপকারিতার জন্য ব্যবহার করুন ল্যাভেন্ডার অয়েল

Health Benefits of Lavender Essential Oilল্যাভেন্ডার অয়েলকে (lavender essential oil) আমরা সাধারণত সুগন্ধি দ্রব্য বলেই বেশী চিনি। ল্যাভেন্ডার অয়েলে প্রাকৃতিক এমন সৌরভ রয়েছে যা নিমেষেই আমাদের ঘরের পরিবেশ, এমনকি আমাদের মন ভালো করে দিতে পারে। কিন্তু আজ আমরা ল্যাভেন্ডার অয়েলের সুগন্ধি নিয়ে কথা বলবো না বরং অসাধারণ গুণের এই উপাদানটির স্বাস্থ্য উপকারিতা নিয়ে আলোচনা করবো।

  • ব্যথা উপশম(pain relief): যেকোন ধরণের ব্যথা উপশমে ল্যাভেন্ডার অয়েল খুব কার্যকরী। আপনার জয়েন্টের ব্যথা, কাঁধ ব্যথা, পিঠ ব্যথা ও যেকোন মাংস পেশীর ব্যথা সারাতে নিয়মিত ল্যাভেন্ডার অয়েল দিয়ে ম্যাসাজ করুন।
  • ঘুম(sleep): রাতে যাদের ঘুমের সমস্যা রয়েছে তারা নিশ্চিন্তে ল্যাভেন্ডার অয়েল ব্যবহার করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হলো ঘুমাতে যাওয়ার আগে আপনার বালিশে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল লাগিয়ে নিন। দেখবেন রাতে আরামে ঘুমাতে পারবেন।
  • পোকার কামড়(insect bite): আপনাকে কোন পোকা মাকড় কামড়ালে সেই কামড়ের জ্বালা পোড়া কমাতে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল নিয়ে কামড়ানো জায়গাটিতে লাগালে জ্বালা পোড়া কমে যাবে।
  • কাঁটা ছেড়া(cuts): শরীরের কোথাও কেটে গেলে কাঁটা জায়গাটিতে ল্যাভেন্ডার অয়েল লাগালে রক্ত পরা বন্ধ হয় ও ব্যাকটেরিয়ার আক্রমণ কমে যায়।
  • হজম(digestion): খাদ্য হজম প্রক্রিয়া সহজ করতে ল্যাভেন্ডার অয়েলের জুড়ি নেই। এটি আপনার খাদ্য হজম, পেটে পীড়া ও ডায়রিয়া জনিত সমস্যা সমাধানে খুব উপকারী।

স্তন্যদানকারী ও গর্ভবতী মায়েরা ল্যাভেন্ডার অয়েল ব্যবহার থেকে দূরে থাকুন। তাছাড়া কিছু কিছু চিকিৎসকের মতে ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের ল্যাভেন্ডার অয়েল ব্যবহার না করাই উত্তম।

পরামর্শ.কম এ স্বাস্থ্য/রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য বিষয়ক পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসক/ বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।