প্রাণ খুলে হাসুন, সুস্থ থাকুন

smile
ছবি কৃতজ্ঞতা-অনিন্দ্যিতা অমি
ফটোগ্রাফার দিপাস বড়ুয়া
আপনার একগাল হাসি মুখ যে কেবল আপনার মুখশ্রী বৃদ্ধি করে তাই নয়। বরং যেকোন ক্ষেত্রে আপনার গ্রহণযোগ্যতা একধাপ বাড়িয়ে দিতে সদা হাস্যোজ্জ্বল থাকার কোন বিকল্প নেই। এতো গেলো কেবল হাসিখুশী থাকার বাহ্যিক উপকারিতা। আসুন জেনে নেওয়া যাক সুস্থ থাকার জন্য হাস্যোজ্জ্বল থাকার কিছু অপরিহার্যতা।

মানসিক চাপ কমাতে (reduces stress)

ক্লান্তি, অবসাদ ও মানসিক চাপ কমাতে হাসিখুশি থাকা একটি অন্যতম পন্থা। হাসি আমাদের শরীরে মানসিক চাপ কমানোর হরমোন এর পরিমাণ বাড়িয়ে তোলে। তাই যখনই মানসিক চাপ বা অবসাদে ভুগবেন তখনই মজার কোন কমেডি মুভি দেখতে পারেন।

হতাশা রোধে(fights depression)

হাসিখুশি থাকা সেইসব মানুষের জন্য খুব জরুরী যারা একটানা হতাশায় ভোগেন বা প্রায়ই হতাশ বোধ করেন। তাই আজই হতাশাবোধ কমিয়ে প্রাণ খুলে হাসুন। দেখবেন হতাশা আপনাকে আর কাবু করতে পারছেনা।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে (boosts the immune system)

সদা হাস্যজ্জল থাকলে আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। বেশ কিছু পরীক্ষায় এটা প্রমাণ করেছে যে হাসিখুশি থাকার ফলে শরীরে অ্যান্টি ইনফেকশন অ্যান্টিবডিস(anti-infection antibodies) এর পরিমাণ বেড়ে যায়, যা কিনা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কয়েকগুণ বাড়িয়ে দেই।

হার্ট ভালো রাখতে (protects the heart)

আপনার শরীরের সব থেকে গুরুত্বপূর্ণ অংশ হার্ট ভালো রাখতে হাসির কোন বিকল্প হয়না। হার্টকে সুস্থ ও স্বাভাবিক রাখতে প্রতিদিন হাসিখুশি থাকুন।

ব্যথা থেকে মুক্তি পেতে (relieves pain)

হাসি হচ্ছে আমাদের শরীরের ন্যাচারাল পেইন কিলার(natural painkiller)। আপনার শরীরের যেকোন ধরণের ব্যথা থেকে মুক্তি পেতে সদা হাস্যজ্জল থাকুন।
আর গোমড়া মুখো হয়ে না থেকে হাসুন। যখন একমাত্র হাসি যখন বিনামূেল্য এতোগুলো উপকার করে দিচ্ছে তখন কেনইবা গোমড়া মুখো হয়ে থাকবেন।

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।