ত্বকের যত্নে ডার্ক চকলেট কেন খাবেন? জেনে নিন কয়েকটি পরামর্শ

dark-chocolateডার্ক চকলেট(dark chocolate) পছন্দ করেনা এমন মানুষ খুঁজে পাওয়া খুব মুশকিল আর তাই চকলেট নামটি শোনার সাথে সাথেই ছোট বড় সব বয়সী মানুষের চোখ লোভে চকচক করে উঠে। চকলেট যেমন খুব সুস্বাদু একটি খাবারের নাম ঠিক একইভাবে এটি আমাদের ত্বকের যত্নের জন্য ভীষণ কাজের জিনিস। যদিও এই তথ্যটি অনেকেরই অজানা, চকলেটের অ্যান্টিঅক্সিডেন্ট (antioxidants) ও পুষ্টি উপাদান(nutrients) আমাদের ত্বকের যত্নে খুব কার্যকরী।

  • চকলেটে উপস্থিত উপাদান সমূহ ত্বকের জন্য বেশ কার্যকর । এটি ত্বক সুস্থ ও উজ্জ্বল(glowing) রাখে। সেজন্য খেতে পারেন ডার্ক চকোলেট।
  • চকলেটের শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টস আপনার ত্বককে রেডিকেল ড্যামেজ(radical damage) থেকে রক্ষা করে। ত্বক কোমল ও নমনীয় রাখার জন্য ডার্ক চকোলেটের সাহায্য নিন।
  • চকলেট আপনার ত্বক সূর্যের ক্ষতিকারক রশ্মি(sunburns) থেকে বাঁচায় এবং স্কিন ক্যান্সার(skin cancer) প্রতিরোধ করে।
  • চকলেট কোন রূপচর্চার ঝক্কি ঝামেলা ছাড়াই আপনার ত্বক মসৃণ ও আদ্র রাখে। এটি অত্যন্ত যত্ন সহকারে আপনার ত্বকে পুষ্টি যোগায়।
  • চকলেট ত্বক পরিষ্কারক হিসেবেও খুব উপকারী। এটি আপনার ত্বকের মৃত কোষ(dead skin cells) তুলতে সাহায্য করে ও নতুন কোষগুলোর রক্ষা করে সাথে ত্বকের অবস্থা স্বাভাবিক রাখে।
  • চকলেট শুধু খেলেই উপকৃত হবেন এমনটা নয়, আপনার রূপচর্চার উপাদানের তালিকায় নিশ্চিন্তে এটাকে ঢুকিয়ে দিতে পারেন। ত্বকের জন্য চকলেট ফেসিয়াল বেশ কার্যকরী।

পরামর্শ.কম এ স্বাস্থ্য বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য বিষয়ক পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।