ওজন ও মাথা ব্যথা কমাতে, রক্তচাপ নিয়ন্ত্রণে খেতে পারেন বাঁধাকপি

Shred cabbage on cutting board.শীতের একটি অন্যতম সুস্বাদু সবজি হলো বাঁধাকপি। পুষ্টি বিজ্ঞানীদের মতে, প্রতি ১০০ গ্রাম বাঁধাকপিতে রয়েছে ১.৩ গ্রাম প্রোটিন, ৪.৭ গ্রাম শর্করা, ০.০৬ মিলিগ্রাম ভিটামিন বি১, ০.০৫ মিলিগ্রাম ভিটামিন বি২ ও ৬০ মিলিগ্রাম ভিটামিন সি। তাছাড়া প্রতি ১০০ গ্রাম বাঁধাকপিতে ৩১ মিলিগ্রাম ক্যালসিয়াম, ০.৮ মিলিগ্রাম লৌহ, ৬০০ মাক্রোগ্রাম ক্যারোটিন ও ২৬ কিলোক্যালোরী খাদ্যশক্তি থাকে।

আসুন দেখে নেই শীতের এই অনন্য স্বাদ ও পুষ্টির উৎস বাঁধাকপির কিছু স্বাস্থ্য উপকারিতা।

ওজন কমাতে

এক কাপ রান্না করা বাঁধাকপিতে ক্যালোরির থাকে মাত্র ৩৩, এটি উচ্চ ফাইবার ও নিম্ন কোলেস্টেরল যুক্ত একটি সবজি। তাই যারা শরীরের ওজন কমাতে চান বা অতিরিক্ত ওজন জনিত সমস্যায় ভুগে থাকেন তারা নিয়মিত রান্না করা বাঁধাকপি বা বাঁধাকপির সালাদ খেলে আপনার শরীরের ওজন কমবে।

মস্তিষ্কের জন্য

বাঁধাকপি প্রচুর পরিমাণে ভিটামিন কে ও anthocyanins এ ভরপুর যা কিনা আমাদের মস্তিষ্কের   জন্য অত্যন্ত উপকারি। এটি আমাদের মনোযোগ শক্তি ও স্মরণশক্তি বাড়াতে সাহায্য করে। মস্তিষ্কের সুষ্ঠু বিকাশ সাধনে বাঁধাকপির কোন তুলনা হয় না।

সালফার ও মিনারেলের উৎস

বাঁধাকপির প্রায় সমস্ত অংশটা জুড়ে আছে বিশাল পরিমাণ সালফার ও মিনারেল। যা আমাদের ত্বক, চুল ও নখ এর বিশেষ যত্ন নিতে সাহায্য করে। শীতে ত্বক সুন্দর ও সুস্থ রাখতে বাঁধাকপি খাবারের তালিকায় রাখতে ভুলবেন না।

রক্তচাপ নিয়ন্ত্রণে

বাঁধাকপির পটাশিয়াম উপাদান ব্লাড প্রেশার নিয়ন্ত্রণ করে। যারা উচ্চরক্ত চাপ জনিত সমস্যায় ভুগে থাকেন তারা নির্দ্বিধায় বাঁধাকপি খেতে পারেন।

মাথা ব্যথায়

যারা প্রতিনিয়ত মাথা ব্যথায় ভুগে থাকেন তারা যদি কাঁচা বাঁধাকপির জুস বানিয়ে পান করেন মাথা ব্যথায় আরাম পাবেন। অথবা বাঁধাকপি থেঁতলে কাপড়ে বেঁধে কপালে ধরতে পারেন।

আলসার সারাতে

যারা আলসারের সমস্যায় ভুগছেন তাঁরা নিয়মিত বাঁধাকপি খাওয়ার অভ্যাস করুন। কারণ গবেষণায় দেখা গিয়েছে যে বাঁধাকপি আলসার প্রতিরোধ করে।পাকস্থলির আলসার ও পেপটিক আলসার প্রতিরোধে বাঁধাকপির জুড়ি নেই। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গিয়েছে যে বাঁধাকপির রস আলসারের জন্য সবচেয়ে উপকারী প্রাকৃতিক ওষুধ।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে

আপনি যদি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে নিজেকে সুস্থ্য রাখতে চান তাহলে প্রতিদিনের খাবার তালিকায় বাঁধাকপি যোগ করুন।গবেষণায় দেখা গেছে যে যারা নিয়মিত বাঁধাকপি খান তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অন্যদের তুলনায় অনেক বেশি। বাঁধাকপিতে উপস্থিত ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।