যে ৫টি কারণে খেতে পারেন কাজুবাদাম

almondsনিঃসন্দেহে কাজু বাদাম (almonds) একটি অতি চমৎকার সুস্বাদু ও স্বাস্থ্যকরী ফলের নাম। আমাদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে কাজু বাদামের গুনের তুলনা হয়না। স্বাস্থ্যকরী এই ফলে রয়েছে হাই কোয়ালিটি প্রোটিন (high quality protein), ভিটামিন ই(vitamin E), ম্যাগনেসিয়াম(magnesium), ফাইবার ও দরকারি অ্যামিনো অ্যাসিড(fiber and many essential amino acids)। তাই শরীরকে ফিট ও সুস্থ রাখতে কাজু বাদাম খাওয়ার কোন বিকল্প হয়না।

১) কলেস্টেরল কমাতে(lowers bad cholesterol)

প্রতিদিন বাদাম খাওয়ার ফলে আপনার শরীরের বাড়তি ও ক্ষতিকর কলেস্ট্রোরল কমিয়ে ফেলে। এটি আমাদের শরীরের এইচ ডি এল(high density lipoproteins or “good” cholesterol) বাড়িয়ে তোলে এবং এল ডি এল(low density lipoproteins or “bad” cholesterol) নিয়ন্ত্রণে রাখে। আর এ কারনেই শরীর ফিট রাখতে প্রতিদিন সামান্য পরিমাণ হলেও কাজু বাদাম খাওয়া উত্তম।

২) ডায়াবেটিস নিয়ন্ত্রণে(controls diabetes)

কাজু বাদাম আমাদের দেহে রক্তে সুগারের পরিমাণ নিয়ন্ত্রণ করে ও ডায়াবেটিস সংক্রান্ত স্বাস্থ্য ঝুঁকি কমিয়ে তোলে। কাজু বাদামে উপস্থিত উপকারী ফ্যাটস, ভিটামিন, মিনারেলস শরীরের গ্লুকোজের ভারসাম্য রক্ষা করে। তাই ব্লাড সুগার লেভেল নিয়ন্ত্রনে রাখতে প্রতিদিন খাবার খাওয়ার আগে এক আউন্স করে কাজু বাদাম খাওয়া বাঞ্ছনীয়।

৩) ব্রেইন পাওয়ার বাড়াতে(improves brainpower)

কাজু বাদাম আপনার ব্রেইনের জন্য একটি অন্যতম সেরা খাদ্য। কাজু বাদামের ভিটামিন ই আপনার ব্রেইনের কার্যক্রম সঠিক রাখতে ও স্মরণশক্তি বাড়াতে খুব সাহায্য করে। এছাড়া বাদামের জিঙ্ক উপাদান ও মিনারেল ব্রেইনের সেল ড্যামেজ থেকে রক্ষা করে। তাই নিজের স্মরণশক্তি বাড়াতে ও ব্রেইনকে শার্প রাখতে প্রতিদিন একমুঠো কাজু বাদাম গ্রহণ করুন।

৪) ওজন কমাতে(weight loss)

আপনার দেহের অতিরিক্ত ওজন নিয়ে বিব্রত? তাহলে আজ থেকেই প্রতিদিন এক আউন্স বা ২৩ টি বাদাম খাওয়া শুরু করে দিন। কাজু বাদামের ফাইবার আর প্রোটিন অত্যন্ত যত্ন সহকারে আপনার শরীরের বাড়তি ওজনটুকু ঝরিয়ে দেবে।

৫) শক্তিশালী হাড় গঠনে(strengthens bones)

কাজু বাদামের শক্তিশালী ক্যালসিয়াম ও ফসফরাস উপাদান আপনার শরীরের হাড়ের সুষ্ঠু গঠন নিশ্চিত করে। মজবুত আর শক্তিশালী হাড় গঠনে কাজু বাদামের সাথে অন্য কিছুর তুলনা হয়না। এছাড়া উষ্ণ বাদাম তেলের মালিশ আপনার বাচ্চার দেহের হাড় মজবুত করতে অগ্রণী ভূমিকা রাখে।
আমরা প্রায়ই বাদাম আর কাজু বাদামকে এক করে ফেলি। কিন্তু মনে রাখতে হবে বাদাম আর কাজু বাদাম এক নয় আর এদের পুষ্টিমান আর গুনাবলিও এক নয়।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।