এবার মাথা ব্যথাকে বিদায় জানান দারুচিনি ও আদার মাধ্যমে

Say Goodbye to Headache Using Cinnamon and Gingerমাথা ব্যথার সাথে নতুন করে পরিচয় করিয়ে দেয়ার কিছু নেই। প্রতিটি মানুষই মাথা ব্যথায় (headache) আক্রান্ত হন। কেউ ঘন ঘন আবার কেউ কদাচিৎ। সাইনোসাইটিসে (sinusitis) আক্রান্ত ব্যক্তিদের জন্য মাথা ব্যথা নিত্ত সঙ্গী। আজকের এই লেখায় জানাচ্ছি দারুচিনি ও আদা ব্যবহার করে মাথাব্যথা থেকে মুক্তি পাওয়ার দুটি পদ্ধতি। লক্ষ্য করুন, এই পদ্ধতিগুলো নিমিষেই আপনার মাথা ব্যথা দূর করে দিবে না, তবে এগুলোর নিয়মিত অনুসরণ পরবর্তীতে মাথা ব্যথা থেকে মুক্তি দিবে আপনাকে।

প্রথমেই, দারুচিনি ব্যবহার করে মাথা ব্যথা দূর করার পদ্ধতি :

দারুচিনি আমাদের নিত্যদিনের রান্নার একটি অংশ। সাইনোসাইটিসে (sinusitis) আক্রান্ত ব্যক্তিদের মাথা ব্যথা দূরীকরণে এটি বেশ কার্যকরী।

  • দারুচিনি মিহি করে গুড়ো করে নিন। কয়েক চামচ দারুচিনি গুড়োর সাথে সামান্য পানি মিশিয়ে পেস্টের মত তৈরি করুন।
  • এই পেস্টের সাথে এক চামচ চন্দনের (sandalwood) গুড়ো মিশিয়ে নিন।
  • সারা কপালে এই মিশ্রণ আলতোভাবে লাগিয়ে রেখে দিন ৫-৬ মিনিট।
  • এবার ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। প্রতিদিন দু’বার এই পদ্ধতি অনুসরণ করলে কিছুদিনের ভেতরেই সাইনাসের কারণে মাথাব্যথা থেকে মুক্তি পাবেন।

Say Goodbye to Headache Using Cinnamon and Ginger (1)

মাথা ব্যথা দূর করুন আদা ব্যবহার করে (relief from sinus headache using ginger):

আদায় রয়েছে এন্টিসেপটিক (antiseptic) ও প্রদাহ নাশক (anti-inflammatory) উপাদান। এটি পেইন কিলার ও মাথা ব্যথা দূরীকরণেও বেশ কার্যকর ভূমিকা রাখে।

  • আদা কুঁচি করে কেটে পানযোগ্য পানিতে সেদ্ধ করুন ১০ মিনিট।
  • গরম থাকা অবস্থায়ই এই আদা সেদ্ধ পানি বাঁ আদার চা পান করুন।
  • প্রতিদিন ২-৩ কাপ আদার চা সাইনাসের কারণে মাথা ব্যথা থেকে মুক্তি দিবে
  • প্রতিদিন কয়েক টুকরো আদা খেলেও একই ফল পাবেন।

Say Goodbye to Headache Using Cinnamon and Ginger (2)

এ ধরণের আরও লেখা পড়ুনঃ

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।