চোখের নিচের ফোলা অংশ থেকে মুক্তি মিলবে সহজেই

eyeবয়স বাড়ার সাথে সাথে নানা ধরণের সমস্যা আমাদের সামনে এসে দেখা দেয়। চোখের নীচে ফুলে যাওয়া (under eye bags) তার মধ্যে একটি। আমাদের শরীরের চামড়াকে ইলাস্টিকের সাথে তুলনা করা যায়। কম বয়সে যেখানে শরীরের চামড়া সুন্দরভাবে শরীরের বিভিন্ন অংশে লেগে থাকে বয়স বাড়ার সাথে সাথে সেটা ঢিলে হতে থাকে। ঠিক একই প্রক্রিয়ায় চোখের নীচের অংশের চামড়া শিথিল হয়ে ফুলে যায়। আমরা চাইলে বিভিন্নভাবে এই ফোলা কমিয়ে ফেলতে পারি বা নিয়ন্ত্রণে নিয়ে আসতে পারি।

ঘুমানোর ধরণ পরিবর্তন করুন(change the sleeping position)

অনেক সময় আপনার দীর্ঘদিনের একই ধরণের ঘুমানোর ধরণ চোখের নীচের অংশ ফুলিয়ে তুলতে সাহায্য করে। এক্ষেত্রে আপনি চোখের ফোলা থেকে মুক্তি পেতে পাশ ফিরে ফিরে শুতে পারেন অথবা মাঝে মধ্যে ঘুমের বা শোয়ার ধরণ বদলে দেখতে পারেন। মাথার নীচে বাড়তি বালিশ নিয়ে শুলেও চোখের নীচের অংশ ফুলতে পারেনা।

প্রায়শই হাত দিয়ে চোখ ঘষা (rubbing eyes frequently)

আপনার যদি ঘন ঘন চোখ ঘষার অভ্যাস থাকে তাহলে তা আজই বন্ধ করুন। কেননা আপনার এই চোখ ঘষা বা চুলকানোর অভ্যাস চোখের নীচের অংশ ফোলাতে সাহায্য করে। কারণ এতে চোখের চারপাশের পেশি ক্ষতিগ্রস্ত হয় ও দ্রুত চোখের চারপাশে বলিরেখাও পড়তে দেখা যায়। তাই চোখের নীচের অংশ ফুলে যাওয়া থেকে মুক্তি পেতে চোখ হাত দিয়ে ঘষা বন্ধ করুন।

চোখের মেকআপ উঠান সঠিকভাবে (remove the eye makeup)

অনেক মহিলারাই আছেন যারা তাদের চোখের মেকআপ না তুলেই ঘুমাতে চলে যান। চোখের মেকআপ না তোলার ফলে এর কেমিক্যাল উপাদান চোখের স্পর্শকাতর জায়গাগুলোর ক্ষতি করে ও চোখের নীচের অংশ ফুলিয়ে তোলে। তাই যখনই চোখে মেকআপ লাগাবেন চোখের নীচের অংশ ফুলে যাওয়া থেকে রক্ষা পেতে তা তুলতে ভুলবেন না।

ধূমপান বন্ধ করুন (stop smoking)

ধূমপান আপনার চোখের নীচের অংশ ফুলে যাবার একটি অন্যতম কারণ। ধূমপানের ফলে আপনার শরীরের হালকা টিস্যুগুলো ক্ষতিগ্রস্ত হয়। এমনকি চোখের চারপাশের টিস্যুগুলো নষ্ট করে চোখের নীচে ফুলে যাওয়া ও দ্রুত চোখের চারপাশে বলিরেখা পরতে ধূমপান প্রত্যক্ষভাবে দায়ী।

আর্দ্রতা ধরে রাখুন (moisturize the area)

বয়স বাড়ার সাথে সাথে আমাদের শরীর আর্দ্রতা হারাতে থাকে। যার কারণে চোখের চারপাশে বলিরেখা পড়ে ও চোখের নীচের অংশ ফুলে যায়। তাই আপনার কাজ হবে প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে চোখের নীচে মশ্চারাইজার লাগানো ও চোখে মেকআপ করলে মশ্চারাইজ ক্লিঞ্জার দিয়ে মেকআপ উঠানো।

শসার ব্যবহার (use of cucumber)

ঠাণ্ডা শসার স্লাইস আপনার চোখের নীচের ফোলা অংশ রোধে কাজ করে। প্রতিদিন সময় করে শসার স্লাইস বা শসার রস তুলোতে করে নিয়ে আপনার চোখের চারপাশে লাগান।

প্রচুর পানি পান করুন (drink lots of water)

চোখের নীচের ফোলা ভাব দূর করতে প্রচুর পানি পান করার বিকল্প হয়না। বেশী বেশী পানি পান করার ফলে সহজেই আপনার চোখের নীচের ফোলা ভাব থেকে মুক্তি পাবেন।

হাসিখুশি থাকুন (stay happy)

হাসিখুশি থাকলে যে কেবল আমাদের চোখের চারপাশের বলিরেখা কমে যায় বা ত্বক সুন্দর থাকে তাই নয় বরং আপনার চোখের নীচের অংশ ফুলে যাওয়ার প্রবণতা ও রোধ করে। তাই যতোটা পারেন নিজে হাসিখুশি থাকার চেষ্টা করুন।

আপনি আপনার চোখের নীচে ফুলে যাওয়া নিয়ে বিব্রত? প্রতিদিন সকালে আপনার ঘুম ভাঙ্গে চোখের নীচে ফুলে যাওয়ার একরাশ বিরক্তি নিয়ে? তাহলে আর দেরি না করে উপরের উপায়গুলো মেনে চলুন আর চোখের নীচের ফোলা ভাব থেকে মুক্তি পান।

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।