দীর্ঘদিনের কোন বাজে অভ্যাস দূর করবেন যেভাবে

How To Get Rid Of Bad Habitsপ্রায় প্রতিটি মানুষেরই কোন না কোন বাজে (bad habits) অভ্যাস থাকে। কেউ আড়াল করে রাখতে পারেন, আবার অনেকে প্রকাশ্যে এসব বাজে অভ্যাস চর্চা করে থাকেন নিজের অজান্তেই। প্রকাশ্যে বা গোপনে যাই হোক, যে কোন বাজে অভ্যাসই সম্মান এবং স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তাই জেনে নিন কিছু পদ্ধতি যা অনুসরণ করে আপনি মুক্তি পেতে পারবেন দীর্ঘদিন ধরে অভ্যস্ত যে কোন বাজে অভ্যাস থেকে।

১. নিজের কাছে স্বীকার করুন আপনার বাজে অভ্যাসের কথা (accept that you have bad habits)

নিজের কাছে স্বীকার করে নিন যে আপনার কোন একটি বাজে অভ্যাস আছে। বাজে অভ্যাস দূর করার প্রথম পদক্ষেপ এটি।

২. কেন কাজটি করছেন তা নিজেকে প্রশ্ন করুন (ask yourself about the actual reason)

মানুষের প্রত্যেকটি কাজেরই কোন না কোন উদ্দেশ্য থাকে। এমনকি আপনি কোন কাজ না করে কোথাও বসে থাকলেও তার একটি উদ্দেশ্য রয়েছে। ঠিক কোন উদ্দেশ্যে আপনি সিগারেট খাচ্ছেন, আঙ্গুল ফোটাচ্ছেন, চোখ পিট পিট করছেন বা বার বার গলা পরিষ্কার করছেন, এগুলো করে আপনার কি আসলেই কোন লাভ হচ্ছে, নাকি ক্ষতি তা নিজেকেই প্রশ্ন করুন।

৩. প্রতিবার বাজে অভ্যাস চর্চা করার পর লিখে রাখুন (write down)

যতবারই আপনি অবচেতন মনে দাঁত নিয়ে নখ কাটবেন, নাক বা কানে আঙ্গুল ঢোকাবেন বা চোখ পিট পিট করবেন, ততবারই লিখে রাখতে চেষ্টা করুন। খুব বেশি নয়, মাত্র ১ সপ্তাহ এই কাজটি করুন এবং দেখুন প্রতিদিন ঠিক কতবার আপনি কাজটি করেছেন। এর পর ধীরে ধীরে তা কমিয়ে আনতে চেষ্টা করুন।

৪. নিজেই নিজেকে পরামর্শ দিন (auto-suggest yourself)

রুমের সব দরজা জানালা খুলে অথবা ছাদে গিয়ে বসুন। লক্ষ্য রাখবেন স্থানটি যেন নির্জন এবং খোলামেলা হয়। এর পর চোখ বন্ধ করে নিজেকে বোঝান এসব বাজে অভ্যাস কেন আপনার বন্ধ করা উচিত, আশেপাশের মানুষের কাছে কিভাবে আপনাকে অপমানিত হতে হচ্ছে এই বদঅভ্যাসগুলোর জন্য। আত্মবিশ্বাসের সাথে নিজেকে এটা বোঝান যে আপনি অবশ্যই পারবেন বদঅভ্যাস ত্যাগ করতে।

৫. সাহায্য নিন কাছের মানুষের (take help from your nearest one)

দীর্ঘদিনের অভ্যাস যেমন ধূমপান বা পান খাওয়া সহজে ছেড়ে দেয়া যায় না। একা একা চেষ্টা করার চেয়ে কাছের মানুষের সাহায্য নিলে এগুলো ত্যাগ করা সহজ হয়। কোন কোন সময় আপনার পান খাওয়া বা ধূমপান করার ইচ্ছা হয় তা জানিয়ে রাখুন, এবং তাকে বলুন আপনাকে যেন সেসব সময় তিনি সতর্ক করে দেন।

৬. ধীরে ধীরে ছাড়ুন (don’t be hurry)

কোন বাজে অভ্যাসই (bad habits) হুট করে ছেড়ে দেয়া যায় না। আর ছাড়তে পারলেও দেখা যায় পুরানোটির পরিবর্তে নতুন কোন বাজে অভ্যাস জন্ম নিয়েছে। তাই সময় নিন। বদঅভ্যাস ছাড়ার চিন্তা না করে এর পরিবর্তে কিছু করুন।

আমাদের মস্তিষ্ক এমনভাবে তৈরি, যে কোন নিষিদ্ধ কাজই সে বারবার করতে চায়। তাই মস্তিষ্ককে এটা বোঝান , যে আপনি ধূমপান (smoking) বা দাঁতে নখ কাটা ছেড়ে দিচ্ছেন না, বরং এর পরিবর্তে চিউয়িংগাম খাচ্ছেন।

আরো পড়ুন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।